ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেট সীমান্তে বাংলাদেশি নাগরিক অপহরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
সিলেট সীমান্তে বাংলাদেশি নাগরিক অপহরণ

সিলেট: প্রেমের টানে বাংলাদেশে চলে এসেছেন ভারতের এক খাসিয়া নারী। এর জের ধরে আব্দুন নুর (৩৫) নামে বাংলাদেশের এক যুবককে অপহরণ করে নিয়ে গেছে ভারতীয় খাসিয়ারা।  

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে সিলেটের জৈন্তাপুর উপজেলার টিপরাখলা সীমান্তে এ ঘটনা ঘটে। এ নিয়ে সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।

 

অপহৃত আব্দুন নুর টিপরাখেলা গ্রামের তজম্মুল আলীর ছেলে। মঙ্গলবার রাত পর্যন্ত আব্দুন নুরকে ফেরত দেয়নি খাসিয়ারা।  

স্থানীয়রা জানান, ভারতের এসপিটিলা হেওয়াই বস্তির চংকর খাসিয়ার স্ত্রী ৫ সন্তানের জননী গত ১২ অক্টোবর প্রেমের টানে টিপরাখাল গ্রামের হারিছ উদ্দিনের ছেলে ফিরোজ মিয়ার হাত ধরে বাংলাদেশে চলে আসেন।  

এ ঘটনাকে কেন্দ্র করে জৈন্তাপুর সীমান্তের টিপরাখাল ১২৮৮ নম্বর আন্তর্জাতিক পিলার এলাকায় দু’দেশের পতাকা বৈঠক হয়। বৈঠকে দু’দিনের মধ্যে ভারতীয় নারীকে ফেরত দেওয়ার আশ্বাস দেওয়া হয়। কিন্তু ওই নারী যেতে সম্মত না হওয়ায় পরিস্থিতি আরও ঘোলাটে হয়।

মঙ্গলবার বিকেলে ১২৮৮ নম্বর আন্তর্জাতিক পিলারের ৩ থেকে ৬ নম্বর সাব পিলারের মধ্যবর্তী এলাকা দিয়ে ভারতীয় হেওয়াই বস্তির খাসিয়ারা বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে শতাধিক গরুসহ আব্দুন নুরকে ধরে নিয়ে যায়।  

খবর পেয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-১৯ ব্যাটালিয়নের জৈন্তাপুর ক্যাম্পের জওয়ানরা ঘটনাস্থল পরিদর্শন করেন।  
  
ফাঁড়ির কমান্ডার আব্দুল কাদির বলেন, গত ১২ অক্টোবরের ঘটনার পর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যস্থতায় খাসিয়াদের সাঙ্গে আলাপ করে দু’দিনের মধ্যে ওই নারীকে ফিরিয়ে দেওয়ার আশ্বাস দেই। তারা আমাদের কথা গুরুত্বের সঙ্গে নেয়। কিন্তু ফিরোজের পরিবার কথা না রাখায় ভারতীয় খাসিয়ারা উত্তেজিত হয়ে বাংলাদেশের সীমান্ত রেখা থেকে বেশ কিছু গরুসহ আব্দুন নুর ধরে নিয়ে যায়। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।

বাংলাদেশ সময়: ০৬৫৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এনইউ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।