bangla news

ঢাকায় কিশোর-কিশোরী ও যুব সম্মেলন অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৪ ১২:৫৫:২৫ এএম
বক্তব্য রাখছেন মেহের আফরোজ চুমকি

বক্তব্য রাখছেন মেহের আফরোজ চুমকি

ঢাকা: রাজধানী ঢাকায় জাতীয়ভাবে অনুষ্ঠিত হলো কিশোর-কিশোরী ও যুব সম্মেলন। ইউনাইট ফর বডি রাইটস (ইউবিআর) বাংলাদেশ অ্যালায়েন্স রোববার (১৩ অক্টোবর) বাংলা একাডেমিতে এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনটি উদ্বোধন করেন সংসদ সদস্য ও মহিলা ও শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন মেহের আফরোজ চুমকি। এ সময় অন্যদের মধ্যে নেদারল্যান্ড রাজকীয় দূতাবাসের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ, ইউনিসেফের চিফ অব হেলথ মায়া ভেনডেনেন্ট প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্মেলনে জানানো হয়, ইউবিআর প্রকল্প ২০১১ সাল থেকে বাংলাদেশে ১০-২৪ বছরের অবিবাহিত-বিবাহিত কিশোর-কিশোরী ও যুবাদের মধ্যে সমন্বিত যৌন স্বাস্থ্য শিক্ষা এবং যুববান্ধব স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনার মাধ্যমে সরকার ও বিভিন্ন উন্নয়নসহযোগী সংস্থার সহায়তায় উপযুক্ত পরিবেশ তৈরিতে ভূমিকা রাখছে।
 
সংস্থাটির পাঠানো এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ১২টি উপজেলায় কিশোর-যুবাদের প্রয়োজনীয় যৌন এবং প্রজননস্বাস্থ্য শিক্ষা ও সেবাকেন্দ্র প্রতিষ্ঠা করতে ইউবিআর মডেলটি সারাদেশে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে এ সম্মেলনের আয়োজন। ইউবিআর দক্ষ ইয়ুথ লিডার তৈরি করেছে যারা তাদের সমবয়সী কিশোর-কিশোরী ও যুবাদের যৌন এবং প্রজনন স্বাস্থ্য অধিকাররক্ষায় অ্যাডভোকেসি করছে।
 
মেহের আফরোজ চুমকি অনুষ্ঠানের উদ্বোধন করে বলেন, সরকারি উদ্যোগে প্রতিটি উপজেলায় কিশোর-কিশোর ক্লাব গঠন করা হচ্ছে। তিনি এসব ক্লাবে ইউবিআর এর কিশোর-কিশোরীদের অন্তর্ভুক্ত করার ব্যাপারে তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
 
নেদারল্যান্ড রাজকীয় দূতাবাসের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ বলেন, যুবদের জন্য মানসম্মত শিক্ষা তাদের দক্ষতাবাড়ায়, যা শ্রম বাজারে তাদের চাহিদা সৃষ্টিতে ভূমিকা রাখে। এ ছাড়াও জীবনমুখী শিক্ষা নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনতে সহায়তা করে।
 
বাংলাদেশ সময়: ০০৫১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
ইইউডি/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-14 00:55:25