ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কচা নদে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
কচা নদে ঐতিহ্যবাহী নৌকাবাইচ কচা নদে ঐতিহ্যবাহী নৌকাবাইচ।

বরিশাল: সনাতন ধর্মাবলম্বীদের লক্ষ্মীপূজা উপলক্ষে বরিশালের উজিরপুরের হারতায় কচা নদে ১৬০তম ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৩ অক্টোবর) বিকেলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হরেন রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য শাহে আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম জামাল হোসেন, সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাফিজুর রহমান ইকবাল, বানারীপারা উপজেলা চেয়ারম্যান গোলাম ফারুক এবং উজিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিশির কুমার পাল।

এবারের প্রতিযোগিতায় দু’টি নারীদলসহ মোট ১০টি দল অংশ নেয়। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার জিতেছেন যথাক্রমে প্রশান্ত ওঝা, কমলেস দাস এবং মহানন্দ ও তাদের দল।

এদিকে নৌকাবাইচ কেন্দ্র করে কচা নদের পাড়ে উজিরপুরসহ আশ-পাশের উপজেলার হাজারও মানুষের মিলনমেলায় পরিণত হয়।

বাইচ উপভোগ করতে আসা গুঠিয়া এলাকার নুরুল ইসলাম সরদার বাংলানিউজকে বলেন, কালের পরিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রামগঞ্জের ঐতিহ্যবাহী মেলা ও পালাগানসহ অনেক আকর্ষণীয় অনুষ্ঠান হারিয়ে যেতে বসেছে। এ প্রতিযোগিতা উপলক্ষে কিছুটা হলেও গ্রামীণ ঐতিহ্য এই প্রজন্মের কাছে তুলে ধরা হচ্ছে। তাই জাতি-ধর্ম নির্বিশেষে সব পেশার মানুষ এটা উপভোগ করতে এসেছেন।

হারতা ইউপি চেয়ারম্যান হরেন রায় বলেন, প্রতিবছর হাজারো মানুষের উপস্থিতিতে জাঁকালোভাবে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। এবছর নিরাপত্তাজনিত কারণে অনুষ্ঠান ছোট পরিসরে করা হলেও রাতে আকর্ষণীয় গানের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
এমএস/এফএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ