bangla news

কখন বিয়ে, সে অধিকার নারীর নিজের: প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৩ ৮:৪৭:১৯ পিএম
বাল্যবিয়ে নিরোধ দিবস উপলক্ষে মানববন্ধন

বাল্যবিয়ে নিরোধ দিবস উপলক্ষে মানববন্ধন

ঢাকা: নারীর অধিকার মানবাধিকার। একজন নারীর কখন বিয়ে হবে সে অধিকার নারীর নিজের। স্বাস্থ্যসেবাও নারীর মৌলিক অধিকার। বাল্যবিয়ের কারণে শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তের নারীরা এসব অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। 

ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। বক্তব্যে প্রতিমন্ত্রী একথা বলেন।

বাল্যবিয়ে নিরোধ দিবস উপলক্ষে রোববার (১৩ অক্টোবর) দেশব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। জাতীয়ভাবে বাল্যবিয়ে নিরোধ দিবস পালনে একযোগে দেশের সব জেলা-উপজেলায় বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মানববন্ধনে সরকারি, বেসরকারি ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

ইন্দিরা বলেন, এদেশে নারী ও শিশুসহ সর্বস্তরের মানুষ বাল্যবিয়ে প্রতিরোধ করতে সোচ্চার ও ঐক্যবদ্ধ হয়েছে। 

বাল্যবিয়ে নিরোধ সমাবেশে একাত্মতা ঘোষণা করে প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, জাতিসংঘের উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুসারে বিশ্বনেতারা ২০৩০ সালের মধ্যে বাল্যবিয়ের অবসান ঘটানোর প্রতিশ্রুতি দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ার্ল্ড গার্লস সামিটে ২০২১ সালের মধ্যে ১৫ বছরের নিচের বাল্যবিয়ে শূন্য করা, ২০২১ সালের মধ্যে ১৫ থেকে ১৮ বছর বয়সী নারীর বাল্যবিবাহের হার এক-তৃতীয়াংশে নামিয়ে আনা ও ২০৪১ সালের মধ্যে বাল্যবিয়ে পুরোপুরি নির্মূল করার অঙ্গীকার করেছেন।

বাল্যবিয়ে রোধে বিভিন্ন কার্যক্রমের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সরকারের গৃহীত বিভিন্ন কর্যক্রমের ফলে দেশে দ্রুতহারে বাল্যবিয়ের সংখ্যা কমে এসেছে।

বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে বাল্যবিয়ে নিরোধ দিবসের মানববন্ধনে আরও বক্তৃতা করেন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন নেসা ও বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু। 

এসময় উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম ও বাংলাদেশে শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরীসহ বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। 

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
এমআইএইচ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-13 20:47:19