ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

জাতীয়

সোমবার থেকে পুরান ঢাকার ফুটপাতে বসার ঘোষণা হকারদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
সোমবার থেকে পুরান ঢাকার ফুটপাতে বসার ঘোষণা হকারদের হকার্স ইউনিয়নের সভা

ঢাকা: রাজধানীর পুরান ঢাকার ফুটপাতে সোমবার (১৪ অক্টোবর) থেকে বসার ঘোষণা দিয়েছে হকার্স ইউনিয়ন নেতারা।

রোববার (১৩ অক্টোবর) দুপুরে সদরঘাট ভিআইপি গেটের সামনে অনুষ্ঠিত সমাবেশ থেকে এ ঘোষণা দেওয়া হয়।  

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি কমরেড মনজুরুল আহসান খান।

 

সমাবেশে তিনি বলেন, হকারদের আন্দোলনের কারণে প্রধানমন্ত্রী হকার্সদের ফুটপাতে বসার নির্দেশ দিয়েছেন। কিন্তু প্রধানমন্ত্রী নির্দেশনা না মেনে হকারদের উচ্ছেদ, দমন ও নিপীড়ন করছে প্রশাসন।  

প্রধানমন্ত্রীর নির্দেশনা অমান্য করায় প্রশাসনের এসব কর্মকর্তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তিনি।

পুনর্বাসন ছাড়া হকারদের উচ্ছেদ বন্ধে হকার ব্যবস্থাপনায় জাতীয় নীতিমালা প্রণয়ন ও দমন-নিপীড়নের বিরুদ্ধে আয়োজিত সমাবেশে আরও বক্তব্য রাখেন হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াত, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার, হকার্স ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন, কেন্দ্রীয় নেতা জহুরুল ইসলাম প্রমুখ।  

সমাবেশে হকার্স ইউনিয়নের নেতারা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ঢাকার সব জায়গায় হকার রয়েছে। তাই পুরান ঢাকাতেও হকার থাকবে। সোমবার থেকে নির্দেশনা অনুযায়ী হকাররা পুরান ঢাকায় বসবে।  

এসময় নেতারা আরও বলেন, পুরান ঢাকায় হকার্সদের ফুটপাতে বসা  নিয়ে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে তার দায়-দায়িত্ব প্রশাসনকেই নিতে হবে।  

‘হকাররা নিজেদের কর্মসংস্থান নিজেরাই করে নিয়েছে। আমরা কাজ করে নিজেদের পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকতে চাই। হকারদের বাঁচার অধিকারে আঘাত করলে তার পরিণাম হবে ভয়াবহ। ’ 

অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন হকার্স ইউনিয়নের সভাপতি আবদুল হাসিম।  

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল সদরঘাট থেকে শুরু হয়ে কোতোয়ালি থানা ভিক্টোরিয়া পার্ক ও ওয়াইজঘাট হয়ে ৪৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯ 
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa