bangla news

শুদ্ধি অভিযান সুশাসন প্রতিষ্ঠায় যথেষ্ট নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১২ ১০:৩৫:৩৪ পিএম
ছবি: বাংলানিউজ

ছবি: বাংলানিউজ

ঢাকা: সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান বলেছেন, প্রধানমন্ত্রীর চলমান শুদ্ধি অভিযানে বাংলাদেশের মানুষের মনে আশা জেগেছে। আমরা আশা করতে পারি, তিনি সেটিকে সুশাসন প্রতিষ্ঠার আন্দোলনে রূপান্তরিত করবেন।

তবে বর্তমান শুদ্ধি অভিযান সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক হবে কিনা এ বিষয়ে তিনি সন্দেহ প্রকাশ করেন। পাশাপাশি সুশাসন প্রতিষ্ঠার আন্দোলনে এই অভিযান সহায়ক ভূমিকা পালন করলেও তা যথেষ্ট নয় বলে মন্তব্য করেন তিনি।

শনিবার (১২ অক্টোবর) সরকারের বর্তমান শুদ্ধি অভিযান নিয়ে ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এর চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে এ ছায়া সংসদ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আকবর আলী খান বলেন, দেশে সুশাসন প্রতিষ্ঠিত হলে শুদ্ধি অভিযানের আর কোনো প্রয়োজনীয়তা থাকবে না। যতক্ষণ পর্যন্ত সুশাসন নিশ্চিত না হবে ততক্ষণ পর্যন্ত দুর্নীতি, অরাজকতা, আইনের লঙ্ঘনসহ অজস্র সমস্যা চলতেই থাকবে।

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনাকে দুঃখজনক বলে মন্তব্য করে তিনি বলেন, হত্যাকারীদের শুধু বহিষ্কার বা কারাগারে পাঠানোতেই আমরা সন্তুষ্ট নই। দ্রুত বিচারের মাধ্যমে শাস্তি দেয়ার আগ পর্যন্ত সন্তুষ্ট হওয়ার কোন কারণ নেই বলে মন্তব্য করেন তিনি। পাশাপাশি তিনি অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যেন এ ধরনের ঘটনা না ঘটে সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে কার্যকরী ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, বর্তমান শুদ্ধি অভিযানে ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িতদের গ্রেফতার করা হলেও, এর আগে সংগঠিত নানা দুর্নীতির ঘটনার সঙ্গে সম্পৃক্তদের দৃশ্যমান বিচার দেখা যায়নি। সরকারের উচিত গোয়েন্দা সংস্থার মাধ্যমে এ সব মহা দুর্নীতিবাজদের নামের তালিকা তৈরি করে উপযুক্ত বিচারের লক্ষে গণমাধ্যমে প্রকাশ করা।

ছায়া সংসদ প্রতিযোগিতায় লালমাটিয়া মহিলা কলেজকে হারিয়ে ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া বিজয় লাভ করে।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
ডিএন/এবি/এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   অভিযান ক্যাসিনোবিরোধী অভিযান
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-12 22:35:34