ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তিযুদ্ধভিত্তিক সাংবাদিকতার প্রসারে মতবিনিময়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
মুক্তিযুদ্ধভিত্তিক সাংবাদিকতার প্রসারে মতবিনিময় মতবিনিময় সভায় অতিথিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: মুক্তিযুদ্ধভিত্তিক সাংবাদিকতাকে আরও বিস্তৃত, তথ্যনির্ভর এবং নতুনত্ব দিতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর।

শনিবার (১১ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘরের সেমিনার কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ আয়োজনে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

সূচনা বক্তব্য দেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী। এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, লেখক গবেষক এইচএম শামসুল হক, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি রবিউল হোসাইনসহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা।

আয়োজন সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

স্বাগত বক্তব্যে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী বলেন, দেশের গণমাধ্যমগুলোতে এখন শুধু মার্চ এবং ডিসেম্বর ছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিবেদন চোখে পড়ে না। একইসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিবেদনগুলো যেন আটকে আছে শুধু নয় মাসের মধ্যে। একইরকম স্মৃতিচারণের ভেতরে। কিন্তু মুক্তিযুদ্ধ শুধু নয় মাস নয়; ১৯৪৮ থেকে ১৯৭১ পর্যন্ত এবং তার পরবর্তী সময়ও। এই সময়ের কোনো একটি অংশকে বাদ দিয়ে মুক্তিযুদ্ধ নয়।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের নানা দিক রয়েছে। আমরা চাই গণমাধ্যমগুলো ফিল্ডওয়ার্কের মাধ্যমে মৌলিক ও নতুন তথ্য দিয়ে নতুন নতুন প্রতিবেদন তৈরি করুক। এছাড়া গবেষণার জন্য আমাদের মুক্তিযুদ্ধ জাদুঘর একটি অনন্য জায়গা। আমরা মনে করি জাদুঘরের সার্থকতা তখন, যখন তার আলোকে বর্তমানকে বিশ্লেষণ করতে পারা যায় এবং ভবিষ্যতের পথ প্রদর্শিত হয়।

সভাপতির বক্তব্যে আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মুক্তিযুদ্ধভিত্তিক সাংবাদিকতা মানে শুধুই স্বাধীনতাভিত্তিক সাংবাদিকতা নয়; বরং দীর্ঘসময়ের কার্যক্রমকে অর্থবহভাবে গণমাধ্যমের মাধ্যমে সবার সামনে তুলে ধরা। আমরা চাই মুক্তিযুদ্ধভিত্তিক সাংবাদিকতা আরও গতিশীল হোক। এই ক্ষেত্রটিতে গণমাধ্যম কর্মীরা নতুন নতুন দিক উন্মোচন করে কাজ করুক।

আলোচনা সভা শেষে আয়োজনে ‘মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা ও অনুসন্ধান’ এবং ‘মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিবেদন নির্মাণ’ এর ওপরে সংবাদকর্মীদের সঙ্গে আলোচনা করেন বিশিষ্টজনেরা।

এছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতার জন্য বজলুর রহমান স্মৃতিপদক আগামী বছর মুজিব বর্ষ উদযাপন উপলক্ষ্যে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ বিষয়টির ওপর দেওয়া হবে বলেও জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।