ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিন প্রতিষ্ঠানকে সতর্ক করবে বিএসইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
তিন প্রতিষ্ঠানকে সতর্ক করবে বিএসইসি ছবি:সংগৃহীত

ঢাকা: আইন ভঙ্গের কারণে তিন প্রতিষ্ঠানকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিএসইসির ৬৯৯তম নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিষ্ঠান তিনটি হলো-ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেড, মো: ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড ও ইসি সিকিউরিটিজ লিমিটেড।

ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেড ৩০ জুন ২০১৭ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক হিসাব বিবরণী উক্ত বছর শেষ হওয়ার ৪ মাসের মধ্যে সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কমিশনের নিকট দাখিল করতে ব্যর্থ হয়। এর ফলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১৩(৪) লঙ্ঘন হয়।

এস.কে. মো: তারেক আমান এর পক্ষ থেকে মো: ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড ১ লাখ ৩০ হাজার টাকা গ্রহণ করে, কিন্তু উক্ত অর্থ তার লেজার অ্যাকাউন্টে জমা না হওয়ার কারণে এমডি ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ এ উল্লেখিত দ্বিতীয় তফসিল এর আচরণ বিধি ১ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮এ(২) ভঙ্গ করেছিলেন এবং মো: ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড তাদের কোম্পানির গ্রাহকদের সিকিউরিটিজ সংক্রান্ত রেকর্ড সঠিকভাবে পরিচালিত না করায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২১(২) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর আওতায় প্রদত্ত নিবন্ধন সনদের ৪নং শর্ত অনুযায়ী কমিশন কর্তৃক নিয়োজিত পরিদর্শন টিমকে চাহিদাকৃত দলিলাদি ও তথ্য সরবরাহ না করায় উক্ত শর্ত ভঙ্গ করেছিলেন।

এছাড়াও আজকের সভায় ইসি সিকিউরিটিজ লিমিটেড কমিশনের পূর্বানুমতি ব্যতিরেকে সিইও/ম্যানেজিং ডিরেক্টর নিয়োগ/পুন:নিয়োগ দিয়ে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালা, ১৯৯৬ এর বিধি ৩৭(১), ৩৭(২), ৩৭(৩) ভঙ্গ করেছে।

এনফোর্সমেন্ট কার্যক্রম গ্রহণকালে উক্ত সিকিউরিটিজ আইন পরিপালন করায় ইতোমধ্যে লঙ্ঘনসমূহ দূরীভূত হয়েছে। তবে ভবিষ্যতে একইরূপ লঙ্ঘন হতে বিরত থাকার ব্যাপারে কমিশন প্রতিষ্ঠান তিনটিকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ সময়: ০৩৩৩ ঘন্টা, অক্টোবর ১১, ২০১৯
এসএমএকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।