bangla news

ডিআইজি প্রিজন্স বজলুর রশিদের সাফল্যগাঁথা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০৯ ১:৫০:১৫ পিএম
কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) বজলুর রশিদ। ছবি: বাংলানিউজ

কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) বজলুর রশিদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) বজলুর রশিদ। যার নামের পাশে রয়েছে অসংখ্য সাফল্যগাঁথা। কর্মজীবনের শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত সমান তালে যোগ্যতার প্রমাণ দিয়ে যাচ্ছেন তিনি। তার হাতের ছোঁয়ায় ও নানামুখী কর্মকাণ্ডে বন্দিরা পেয়েছেন আলোর পথের ঠিকানা। এসব কাজের স্বীকৃতিও মিলেছে বিভিন্ন স্বর্ণপদক ও সম্মাননা প্রাপ্তির মধ্যদিয়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস (অনার্স), এমএসএস সমাজ বিজ্ঞান বিভাগ থেকে পড়ালেখা শেষ করে ১৯৯৩ সালের ১৬ আগস্ট সরাসরি জেল সুপার পদে চাকরিতে যোগদান করেন তিনি।

এরপর জেল সুপার হিসেবে বরগুনা, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, কক্সবাজার, খাগড়াছড়ি এবং সিনিয়র জেল সুপার হিসেবে চট্টগ্রাম, কুমিল্লা ও যশোর কারাগারে চাকরি করেন।

পরে ২০০৩ সাল থেকে তিনি পদোন্নতি পেয়ে ডিআইজি প্রিজন্স পদে চট্টগ্রাম ও সিলেট বিভাগ (ভা. প্র.), রাজশাহী ও রংপুর বিভাগ, রাজশাহী বিভাগ এবং বর্তমানে কারা অধিদপ্তরে ডিআইজি প্রিজন্স (সদর দপ্তর) পদে দায়িত্ব পালন করেছেন।

তিনি দেশে বুনিয়াদী প্রশিক্ষণসহ ৩০টি কোর্স এ প্রশিক্ষিত। বিদেশে কানাডা, যুক্তরাজ্য, ভারত, ইন্দোনেশিয়া, স্পেন, ইতালি, সুইজারল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ড, ডেনমার্কসহ মোট ১১টি দেশে প্রশিক্ষণ প্রাপ্ত।

নানা পুরস্কারে ভূষিত হয়েছেন বজলুর রশিদ। ছবি: বাংলানিউজ

তিনি শ্রেষ্ঠ কারা বিভাগ পুরস্কার, দক্ষ কারা প্রশাসক, কারা প্রশাসন, আইন শৃঙ্খলা রক্ষা, মাদকবিরোধী, নারী অধিকার প্রতিষ্ঠায়, সমাজ সেবা, সমাজ উন্নয়ন, মানবকল্যাণ, প্রশাসন, সাহিত্যে, সর্বস্তরে বাংলা ভাষা ইত্যাদিতে তিনি ১৪৬টি পুরস্কার পেয়েছেন। তার মধ্যে ২৭টি স্বর্ণপদক, ৯টি পদক, ৩০টি অ্যাওয়ার্ড, ৮২টি সম্মাননা ও ৬০টি সনদপত্র অর্জন করেন।

২৭টি স্বর্ণপদক ও সম্মাননার মধ্যে উল্লেখযোগ্য হলো- মহাত্মা গান্ধী গবেষণা পরিষদ ঢাকা কর্তৃক প্রদত্ত মহাত্মা গান্ধী পিস অ্যাওয়ার্ড, স্বর্ণপদক ও সম্মাননা-২০১৩, মহাত্মা গান্ধী গবেষণা পরিষদ ঢাকা কর্তৃক প্রদত্ত মাদার তেরেসা গোল্ড মেডেল-২০১৪, চন্দ্রদীপ ঢাকা কর্তৃক প্রদত্ত নওয়াব জয়জুননেসা স্বর্ণপদক ও সম্মাননা-২০১৩, চন্দ্রদীপ ঢাকা কর্তৃক প্রদত্ত আন্তর্জাতিক মাতৃভাষা সম্মাননা, স্বর্ণপদক-২০১৪, বাংলাদেশ সীমান্ত কালচারাল একাডেমি ঢাকা কর্তৃক প্রদত্ত কবি সুফিয়া কামাল স্মৃতি স্বর্ণপদক-২০১৩, অতীশ দীপংকর গবেষণা পরিষদ, ঢাকা কর্তৃক প্রদত্ত অতীশ দীপংকর স্বর্ণপদক-২০১৪, বিডি ফাউন্ডেশন ঢাকা কর্তৃক প্রদত্ত নবাব সিরাজউদ্দৌলা স্বর্ণপদক ও সম্মাননা-২০১৪, স্টার বাংলা নিউজ ডট নেট ও এশিয়ান জার্নালিস্ট হিউম্যান রাইটস অ্যান্ড কালচারাল ফান্ডেশন (এজাহিকাফ) ঢাকা কর্তৃক প্রদত্ত আইন শৃঙ্খলা রক্ষা ও সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য বার্টল ব্রেখট স্বর্ণ পদক-২০১৫, বাংলাদেশ পর্যটন বিকাশ কেন্দ্র ঢাকা কর্তৃক প্রদত্ত আইনশৃঙ্খলা রক্ষা ও সমাজ সেবায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্বর্ণপদক-২০১৫, সার্ক চলচিত্র সাংবাদিক ফোরাম বাংলাদেশ ঢাকা কর্তৃক প্রদত্ত আইন শৃঙ্খলা  রক্ষা, সমাজ সেবা ও মানব কল্যাণে অজীবন সম্মাননা সত্যজিত রায় স্মৃতি স্বর্ণ পদক-২০১৫, ক্রেস্ট অর্জন, সাপ্তাহিক রাজচক্র সংবাদ পত্রিকা রানাঘাট, নয়ীদা পশ্চিমবঙ্গ, ভারত কর্তৃক প্রদত্ত, আইনশৃঙ্খলা রক্ষা, সমাজ সেবা ও মানবকল্যাণে সাপ্তাহিক রাজচক্র স্বর্ণ পদক-২০১৫ সনদপত্র অর্জন, আইনশৃঙ্খলা রক্ষা এবং সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য ৭১ সম্মাননা  স্মারক, স্বর্ণ পদক ও সনদপত্র অর্জন-২০১৫, হেলেন কেলার রির্সাচ সেন্টার ঢাকা কর্তৃক প্রদত্ত হেলেন কেলার গোল্ড মেডেল-২০১৪ ও সম্মাননা পত্র অর্জন, এশিয়ান জার্নালিস্ট হিউম্যান রাইটস্ অ্যান্ড কালচারাল ফাউন্ডেশন (এজাহিকাফ) ঢাকা কর্তৃক প্রদত্ত আইনশৃঙ্খলা রক্ষা ও মানবকল্যাণে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ-এজাহিকাফ স্বাধীনতা গোল্ড এ্যাওয়ার্ড- ২০১৪ ও সম্মাননা পত্র অর্জন, অতীশ দীপংকর গবেষণা পরিষদ, ঢাকা কর্তৃক প্রদত্ত কারা প্রশাসনে ও সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য মাদক বিরোধী অ্যাওয়ার্ড-২০১৫, বার্টল ব্রেখট স্বর্ণপদক-২০১৫, আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ অবদানের জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম গোল্ড মেডেল-২০১৫ ও প্রশংসাপত্র অর্জন।

নামের পাশে রয়েছে অসংখ্য সাফল্যগাঁথা । ছবি: বাংলানিউজ

নয়টি পদকের মধ্যে রয়েছে- সাহিত্য ও আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ অবদানের জন্য মানবাধিকার সম্মাননা পদক-২০১৪, সমাজসেবায় বিশেষ অবদানের জন্য বঙ্গবীর জেনারেল ওসমানী স্মৃতি পদক-২০১৪, মানবকল্যাণ, আইনশৃঙ্খলা রক্ষা ও সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য রবীন্দ্রনাথ স্মৃতি পদক-২০১৫, আইনশৃঙ্খলা রক্ষা ও সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক মাতৃভাষা সম্মাননা-২০১৫ ও আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ অবদানের জন্য শেরে বাংলা সম্মাননা পদক-২০১৫, সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য বিচারপতি সৈয়দ মাহবুব মোর্শেদ স্মৃতি পদক-২০১৭, আইন শৃঙ্খলা রক্ষা ও মানব কল্যাণে বিশেষ অবদানের জন্যে বঙ্গবীর জেনারেল ওসমানী স্মৃতি পদক-২০১৭, কারা প্রশাসনে তার অবদান ও কীর্তির স্বীকৃতি স্বরূপ কবি জীবনানন্দ দাশ স্মৃতি পদক ক্রেস্ট ও প্রশংসা পত্র অর্জন-২০১৭, কারা প্রশাসনে অবদানের জন্য কবি জীবনান্দ দাশ স্মৃতি পদক-২০১৭।

৩০টি অ্যাওয়ার্ডের মধ্যে উল্লেখযোগ্য হলো- আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ এজাহিকাফ স্বাধীনতা সম্মাননা অ্যাওয়ার্ড-২০১৪, সমাজ সেবা ও আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ অবদানের জন্য ড. এমএ ওয়াজেদ মিয়া পুরস্কার-২০১৪ ক্রেস্ট, সমাজসেবায় অসাধারণ অবদানের জন্য শেরে বাংলা জাতীয় সম্মাননা পুরস্কার-২০১৪ ও অভিজ্ঞতাপত্র অর্জন, আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ অবদানের জন্য বাসাপ অ্যাওয়ার্ড-২০১৩ ক্রেস্ট ও সম্মাননা পত্র অর্জন,  প্রশাসনে নেলসন ম্যান্ডেলা মেমোরিয়াল পিস অ্যাওয়ার্ড-২০১৪ ক্রেস্ট অর্জন, দেশের আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ অবদানের জন্য মাদার তেরেসা সম্মাননা অ্যাওয়ার্ড-২০১৪ ক্রেস্ট ও অভিজ্ঞতাপত্র অর্জন, আইনশৃঙ্খলা রক্ষা ও মানবকল্যাণে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ মাওলানা ভাসানী অ্যাওয়ার্ড-২০১৫ ক্রেস্ট অর্জন, শিক্ষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য ড. মোহাম্মদ শহীদুল্লাহ এডুকেশন অ্যাওয়ার্ড-২০১৬ ক্রেস্ট ও অভিজ্ঞতাপত্র অর্জন।

এছাড়া ডিআইজি প্রিজন্স কর্মজীবনে বহু প্রশিক্ষণ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করেছেন। বিভিন্ন সময়ে তার কৃতিত্ব বিভিন্ন কর্মকাণ্ডের ওপর বিভিন্ন গণমাধ্যমে সংবাদও প্রকাশিত হয়েছে। বাংলাদেশ জেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনিয়ম দুর্নীতি নিয়ে যখনই কোনো অভিযোগ উঠে কারা বিভাগের কারা-মহাপরিদর্শক বেছে নেন ডিআইজি প্রিজন্স বজলুর রশিদকে। কারা বিভাগে একাধিক তদন্তের কারাবিধি আইন মেনে সঠিক তথ্য প্রকাশ করে বাংলাদেশ জেলের একজন সৎ, আদর্শবান কর্মকর্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   ঢাকা বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-09 13:50:15