ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মণ্ডপে সিঁদুর খেলায় মেতেছেন নারীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৯
মণ্ডপে সিঁদুর খেলায় মেতেছেন নারীরা সিঁদুর পড়িয়ে দিচ্ছেন নারীরা। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: দেখতে দেখতে কাটলো পাঁচটি দিন। মঙ্গলবার (৮ অক্টোবর) প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সম্পন্ন হবে সনাতন সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

বিজয় দশমী উপলক্ষে সকাল থেকেই পূজামণ্ডপে মণ্ডপে দেবীদুর্গার কপালে সিঁদুর পড়িয়ে শুরু হয় নারীদের সিঁদুর খেলার উৎসব। মণ্ডপগুলোতে তরুণী আর গৃহবধূরা একে অপরকে সিঁদুর দিয়ে এ উৎসবে মেতে উঠেন।

 মণ্ডপে নেচে গেয়ে সিঁদুর খেলছেন নারীরা।  ছবি: ডিএইচ বাদলতারা আনন্দ-উৎসবের মাধ্যমে নেচে গেয়ে মণ্ডপ মাতাচ্ছেন। গৃহবধূরা প্রতিমার কপালে সিঁদুর পড়িয়ে দেন। পরে রাজধানীর বিভিন্ন পূজামণ্ডপগুলো থেকে এক এক করে পলাশীর মোড় জড় হতে থাকেন। ওই মোড়ে একে অপরের কপালে সিঁদুর আর আবির মাখেন।

এদিকে সিঁদুর খেলার সঙ্গে হিড়িক পড়ে গেছে প্রতিমা দেখার ধুমও। মঙ্গলবার সকালে রাজধানীর বনানী পূজামণ্ডপে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে। মণ্ডপে নেচে গেয়ে সিঁদুর খেলছেন নারীরা।  ছবি: ডিএইচ বাদলমণ্ডপে আসার পরে দেবীকে সিঁদুর পড়িয়ে দেওয়ার পরে নারীরা সিঁদুর খেলা শুরু করেন।

বনানী পূজামণ্ডপে এসেছেন নাট্য ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, ফেরদৌসি মজুমদার, ত্রপা মজুমদারসহ অনেক বিদেশি। সবাই এখানে স্বামীর দীর্ঘায়ু কামনা করছেন।

সংশ্লিষ্টদের ভাষ্য দীর্ঘদিনের রীতি মেনে বাঙালি সনাতন নারীরা মণ্ডপে সিঁদুর খেলতে এসেছেন। মণ্ডপে নেচে গেয়ে সিঁদুর খেলছেন নারীরা।  ছবি: ডিএইচ বাদলএক সময় আলাদা করে দেবীপূজা করার প্রচলন ছিল না।  সাজে গড়া দেবীর সামনে মঙ্গল ঘট স্থাপন করে পূজা করা হতো। আলাদাভাবে বিসর্জন ও বরণ করার সুযোগ না থাকায় আগের ভাগেই নারীরা সিঁদুর খেলা সেরে নিতেন। সেই থেকে এখনো চলছে সিঁদুর খেলার রীতি।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।