ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

‘মিলের চাকা ঘুরলেই শিল্প বাঁচবে’

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৯
‘মিলের চাকা ঘুরলেই শিল্প বাঁচবে’ মতবিনিময় সভা । ছবি: বাংলানিউজ

ঈশ্বরদী (পাবনা): বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান অজিত কুমার পাল বলেছেন, ‘মিলের চাকা ঘুরলেই শিল্প বাঁচবে, আর শিল্প বাঁচলেই দেশে শ্রমিকের অর্থনৈতিক মুক্তি মিলবে।’

সোমবার (৭ অক্টোবর) বিকেলে আসন্ন মাড়াই মৌসুমে পাবনা চিনিকলের রক্ষণাবেক্ষণ ও মেরামত কাজের অগ্রগতির বিষয়ে কারখানার  শ্রমিক-কর্মচারী এবং আখ চাষিদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

পাবনা চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. আবদুস সেলিমের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অজিত পাল বলেন, ‘অর্থ ছাড়া যেমন সংকট যায় না, অর্থ ছাড়া উন্নয়ন যেমন সম্ভব নয়, অর্থ ছাড়া পরিকল্পনা হয় না।

অর্থের যোগান আছে কারণ, প্রতি মৌসুমে এ পাবনা চিনিকলে ৩ হাজার টন চিনি উৎপাদন হয়। ৫০ টাকা দরে বিক্রি হলে ১৫০ কোটি টাকা। অথচ সেই চিনির দাম নেই। দাম কমতে কমতে এমন জায়গায় এসেছে যে, চিনির দামের ডাবল গুড়ের দাম।  তবে এ শিল্প আবারও ঘুরে দাঁড়াবে। সরকার স্বল্প, মধ্যম এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। সরকারের এসব নতুন নতুন পরিকল্পনা খুব শিগগিরই বাস্তবায়ন করা হবে। ’

শ্রমিক-কর্মচারী ও কৃষকদের উদ্দেশে তিনি বলেন, চিনি শিল্পের প্রাণ হলো মিলের শ্রমিক-কর্মচারী। আর এ শিল্পকে বাঁচিয়ে রেখেছেন কৃষক।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন- পাবনা চিনিকল ওয়াকার্স ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহিন, সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জ্বল, কারখানা শ্রমিক আবু তাহের, আবদুল মান্নান প্রমুখ।

এসময় চিনিকলের বিভিন্ন বিভাগের কমকর্তা-কর্মচারী, সিডিএ, সিআইসি  ও আখ চাষিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৪৫৯ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa