ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

না’গঞ্জে কুমারীপূজা অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৯
না’গঞ্জে কুমারীপূজা অনুষ্ঠিত

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে মানব জাতির কল্যাণে মাতৃভাবে কুমারী কন্যাকে জীবন্ত প্রতিমা করে জগজ্জননীর উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

রোববার (৬ অক্টোবর) দুপুরে ১২টার দিকে নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশন আশ্রমে কুমারীপূজা অনুষ্ঠিত হয়।  

এবার কুমারী দেবীরূপে মণ্ডপে অধিষ্ঠিত হয়েছে তৃতীয় শ্রেণির ছাত্রী ঐশী চক্রবর্তী (৯)।

 

মহাঅষ্টমীতে শহরের রামকৃষ্ণ মিশনের দুর্গাপূজার প্রধান আকর্ষণ কুমারীপূজা। শাস্ত্র মতে, কুমারীপূজার দিন মা দুর্গার অপর নামে কুমারীর নামকরণ করা হয়েছে অপরাজিতা। দুপুরে হাজারো ভক্ত দেবী দুর্গা ও কুমারী মাকে জয়ধ্বনি দিয়ে বরণ করে আসনে বসানো হয়।

অপরাজিতাকে আসনে বসিয়ে দেবী জ্ঞানে পূজা করা হয়। পূজা শেষে পূজার্থী ও দর্শনার্থীদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। ১৬টি উপকরণ দিয়ে পূজার কাজ শুরু হয়। এর মধ্যে অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বাতাসা এ পাঁচ উপকরণ দেওয়া হয়েছে কুমারী মায়ের পূজায়। এগুলো দেওয়ার পর দেবীর গলায় পুষ্পমাল্য পরানো হয়। পূজা শেষে প্রধান পূজারী দেবীর আরতি নিবেদন করে দেবীকে প্রণাম করেন।

রামকৃষ্ণ মিশনের প্রধান তিলক মহারাজ বলেন, প্রতিটি মেয়ের মধ্যে মা বিরাজমান। সেটা জেনে কুমারীপূজা করা হয়। কুমারীপূজায় প্রায় ২০ হাজার লোকের সমগম হয় আর এজন্য পুলিশ প্রশাসন থেকে সবধরনের সহযোগিতা দেওয়া হয়েছে।  

কুমারীপূজা সম্পর্কে তিনি বলেন, সকালে সর্ব দেব-দেবীর পূজার পরে কুমারীপূজা ও পুষ্পাঞ্জলি দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৯ 
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad