ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্গোৎসব, পরিবহন সংকটে ঘরমুখো মানুষ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৯
দুর্গোৎসব, পরিবহন সংকটে ঘরমুখো মানুষ

সাভার (ঢাকা): পরিবারের সঙ্গে শারদীয় দুর্গাপূজা উদযাপন করতে গত কয়দিন ধরেই গ্রামের বাড়ি ফিরছেন সনাতন ধর্মাবলম্বী মানুষসহ সাধারণ মানুষ। এতে সাভার ও আশুলিয়ার বিভিন্ন স্থানে পরিবহন সঙ্কটে পড়েছেন ঘরমুখো মানুষ।

বৃহস্পতিবার (০৩ অক্টোবর) রাতে সরেজমিনে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাসস্ট্যান্ড, সিঅ্যান্ডবি বাসস্ট্যান্ড ও নবীনগর বাসস্ট্যান্ডে এমন চিত্র দেখা যায়।  

খোঁজ নিয়ে জানা যায়, সাভারের হেমায়েতপুর বাসস্ট্যান্ড, বাইপাইল বাসস্ট্যান্ড ও আশুলিয়ায় বাসস্ট্যান্ডসহ ছোটো বড় সব বাসস্ট্যান্ডেই ঘরে ফেরা মানুষ পরিবহনের জন্য অপেক্ষা করেছে।

ঠাকুঁরগাওয়ে যাবেন পোশাক শ্রমিক আরিফুল ইসলাম। তিনি বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার কারখানা ৫টায় ছুটি হওয়ার পরে বাসায় গিয়ে মেয়ে ও স্ত্রীকে নিয়ে বাড়ি যাওয়ার জন্য এসেছি। প্রায় তিন ঘণ্টা গাড়ির জন্য অপেক্ষা করছি। কিন্তু সড়কে যেমন যানজট তেমন পরিবহনও পাওয়া যাচ্ছে না । এরমধ্যে আবার হালকা বৃষ্টিও হচ্ছে। মেয়ে ও স্ত্রীকে নিয়ে একরকম বিপদেই পড়েছি।  

গাড়ির জন্য অপেক্ষমাণ সফিক ও আবুতালেব। তারা বাংলানিউজকে জানায়, পুরো সড়কে পরিবহন কম। কিন্তু বাসস্ট্যান্ডগুলো থেকে গাড়ি ছাড়তেই চাইছে না। তাই স্ট্যান্ডগুলোর আগে ও পরে সড়কে যানজট সৃষ্টি হচ্ছে৷ কিছু কিছু বাস আবার এই সুযোগে বাড়তি ভাড়াও নিচ্ছে। ট্রাফিক ব্যবস্থা যদি আরও জোরদার হতো তাহলে আজ এই সমস্যাগুলো হতো না।

গাইবান্ধাগামী এসকে পরিবহনের চালক মিজান বাংলানিউজকে বলেন, লোকাল পরিবহনগুলো বাসস্ট্যান্ডে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে যাত্রী নেয়। এ কারণে আমরা স্ট্যান্ডগুলোতে ঠিক মতো দাঁড়াতে পারি না৷ তাছাড়া বৃষ্টির কারণে যানজট হতে পারে৷

এ বিষয়ে সাভার ট্রাফিক পুলিশ ইনচার্জ আবুল হোসেন বাংলানিউজকে বলেন, দুর্গাপূজা উপলক্ষে সাভারের সড়কগুলোতে সেভাবে চাপ পড়ে না। তবে সব উৎসবেই আমরা বাড়তি ব্যবস্থা নিয়ে থাকি। এবার পূজাতেও আমরা বাড়তি ব্যবস্থা নিয়েছি। যানজট নিরসনের প্রত্যেকটি পয়েন্টে আমাদের পুলিশ রয়েছে। আর পরিবহন না পাওয়ার বিষয়টি সাময়িক সময়ের জন্য। তবুও আমরা সর্বাত্মক চেষ্টা করছি ঘরমুখো মানুষ যেনো ভালোভাবে তার গন্তব্যে গিয়ে পৌঁছাতে পারে৷

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।