ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্মান দেশের অর্জন-গৌরব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৯ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৯
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্মান দেশের অর্জন-গৌরব শিল্পকর্মগুলো ঘুরে দেখেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ অতিথিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় চলছে ‘শেখ হাসিনা বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক আলোকচিত্র ও শিল্পকর্মের মাসব্যাপী প্রদর্শনী। এ উপলক্ষে আবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায় নিয়ে ১০টি আলোচনা সভা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে একাডেমি।

এর অংশ হিসেবে বৃহস্পতিবার (০৩ অক্টোবর) বিকেলে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় একটি আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ ও শিল্প সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম এবং বিশিষ্ট সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর হাত ধরে আমাদের দেশ ক্রমান্বয়ে এগিয়ে যাচ্ছে সামনের দিকে। তার উন্নয়নকল্প দেখলেই বোঝা যায় তিনি বঙ্গবন্ধুকন্যা। যুদ্ধাপরাধীদের বিচার ও পদ্মাসেতু নির্মাণের মতো বিভিন্ন সাহসী পদক্ষেপ নিয়েছেন তিনি, যা প্রশংসাযোগ্য। আর সবকিছু নিয়ন্ত্রণে এনে বাংলাদেশকে গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে নিয়ে দেশ পরিচালনা করছেন তিনি অত্যন্ত সাবলীলভাবে। এজন্য তিনি আন্তর্জাতিক ক্ষেত্রে যেভাবে সম্মানিত হচ্ছেন, তা আমাদের দেশের অর্জন এবং গৌরব। তার জীবনের বিভিন্ন অংশ শিল্পের মাধ্যমে তুলে ধরায় তাকে জানার আগ্রহ আরও বেশি বেড়ে গেছে।

অধ্যাপক নজরুল ইসলাম বলেন, সোনার বাংলা গড়ার স্বপ্ন প্রধানমন্ত্রীর রয়েছে। তিনি শিল্প ভালোবাসেন এবং শিল্প ও সংস্কৃতির বিকাশে যথেষ্ট ভূমিকা পালন করেন। মূলত শিল্প সংস্কৃতির সঠিক বিকাশ না হলে একটি দেশের নাগরিকরা সুষ্ঠু নাগরিক হিসেবে গড়ে উঠতে পারেন না। সেই বোধ থেকে শিল্পকে ভালোবেসে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বঙ্গবন্ধুর হাতে তৈরি হয়। আমরা আজ এর সুফল পাচ্ছি।

সভাপতির বক্তব্যে লিয়াকত আলী লাকী বলেন, প্রধানমন্ত্রী একবার ডেকে বললেন, শুধু রাজনৈতিক আন্দোলনে সফল হলে চলবে না, সাংস্কৃতিক আন্দোলন যুক্ত করতে হবে। রাজনীতি যার যার, সংস্কৃতি সবার।

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আয়োজিত ‘শেখ হাসিনা বাংলাদেশের স্বপ্রসারথি’ প্রদর্শনী জাতীয় চিত্রশালার ১ ও ৬ নম্বর গ্যালারিতে ২৮ সেপ্টেম্বর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

বাঙালির স্বপ্নসারথি, উন্নয়নের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র এবং শিল্পকর্ম নিয়ে শিল্পকলা একাডেমি মাসব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনীতে স্থান পাওয়া শিল্পকর্মগুলো প্রধানমন্ত্রীর উন্নয়ন কর্ম ও বর্ণাঢ্য কর্মময় জীবনের শিল্পভাষ্যের উন্মোচন। এই  আলোকচিত্র ও শিল্পকর্মগুলোর মধ্যে জননেত্রী শেখ হাসিনাকে শিল্পের একক আবহে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৯
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।