ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফ্যাশন ওয়ার্ল্ড  টোকিও’তে অংশ নিলো বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৩ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৯
ফ্যাশন ওয়ার্ল্ড  টোকিও’তে অংশ নিলো বাংলাদেশ মেলার সেমিনার ভেন্যুতে জাপানে বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। ছবি: বাংলানিউজ

ঢাকা: জাপানে ‘ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও’তে অংশ নিয়েছে বাংলাদেশ। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা মেলায় বাংলাদেশের স্টলগুলো পরিদর্শন করেছেন।

বুধবার ( ২ অক্টোবর) টোকিও দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার সকালে মেলার সেমিনার ভেন্যুতে জাপানে বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে আয়োজিত হয় এ সেমিনার।

এতে সহযোগিতা করে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), ইউনাইটেড ন্যাশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইউনিডো), জাপান ও টোকিও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকনোমিক কো-অপারেশন এবং জাপান টেক্সটাইল ইম্পোরটারস অ্যাসোসিয়েশন। শতাধিক জাপানি ক্রেতা প্রতিষ্ঠান সেমিনারে যোগদান করে।

সেমিনারে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, বাংলাদেশি বিভিন্ন কোম্পানি তাদের উৎপাদিত উন্নতমানের দ্রব্যসামগ্রী নিয়ে জাপানের বিভিন্ন মেলা ও প্রদর্শনীতে নিয়মিত অংশ নিচ্ছে। এ অংশগ্রহণ জাপানে বাজার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। জাপান-বাংলাদেশ দ্বিপক্ষীয় বাণিজ্য দিন দিন বাড়ছে। জাপান বাংলাদেশের জন্য এশিয়ায় প্রথম এবং বিশ্বে সপ্তম রপ্তানি গন্তব্য। এ মেলা জাপান-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক আরও গভীর করতে সহায়তা করবে।

সেমিনারে আরও বক্তব্য রাখেন- জাপানের অর্থনীতি, বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয়ের পরিচালক ইয়াসুজিরো মিয়াকে, ইউনিডোর ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অফিসার ইকুয়ে তোশিনাগা এবং মারুহিসা কোম্পানির প্রেসিডেন্ট মাশাহিরো হিরাইশি।

আলোচকরা বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ এবং বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ-সুবিধার কথা সবার কাছে তুলে ধরেন।

টোকিও বিগ সাইটের দক্ষিণ হলে অনুষ্ঠিত ‘ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও– ২০১৯’ মেলায় এবার বাংলাদেশ থেকে প্রায় চল্লিশটি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেয়। বাংলাদেশ প্যাভিলিয়নে বাংলাদেশের পোশাক ও চামড়া শিল্প প্রতিষ্ঠান তাদের আধুনিক, রুচিসম্মত ও উন্নতমানের পণ্য প্রদর্শন করেছে।

টোকিওর বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো মেলায় বাংলাদেশি উদ্যোক্তাদের নেতৃত্ব দিচ্ছে।

মেলায় অংশ নেওয়া ব্যবসায়ীদের আশা, এ আয়োজন জাপানসহ অন্য দেশের ব্যবসায়ীদের সঙ্গে পরিচয়, মতবিনিময় এবং অধিক সংখ্যক ক্রেতা প্রতিষ্ঠানের দৃষ্টি আকর্ষণ করতে সাহায্য করবে। মেলাটি দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগের অন্যতম প্লাটফর্ম হিসেবে রূপ নিবে।

মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নে প্রচুর দর্শক সমাগম দেখা যায়। ২ অক্টোবর থেকে মেলা শুরু হয়ে চলবে আগামী ৪ অক্টোবর পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯
টিআর/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।