ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নদী টার্মিনালে টিকেটের দাম বাড়ায় যাত্রীদের আপত্তি  

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৯
নদী টার্মিনালে টিকেটের দাম বাড়ায় যাত্রীদের আপত্তি   সদরঘাট লঞ্চ টার্মিনাল।

ঢাকা: প্রধান নদীবন্দর ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনালসহ দেশের সব নদীবন্দর ও টার্মিনালে প্রবেশ ফি ৫ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা অর্থাৎ দ্বিগুণ করেছে সরকার। মঙ্গলবার (১ অক্টোবর) থেকে এ মূল্য কার্যকর হচ্ছে। এ নিয়ে যাত্রীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।  

মঙ্গলবার সদরঘাট টার্মিনালের টিকিট কাউন্টারগুলো ঘুরে দেখা যায়, বেশির ভাগ যাত্রীই টার্মিনালে গিয়ে প্রবেশ ফি বাড়ানোর কথা জানতে পারেন। এ নিয়ে অনেকেই টিকেট মাস্টারের সঙ্গে তর্কে লিপ্ত হন।

অনেকেই ২ জনে ১ টিকিট অর্থাৎ পূর্বমূল্য অনুসারে দাম পরিশোধ করে টার্মিনালে ঢুকে যান। তবে ভিআইপি গেট দিয়ে প্রবেশ করা বেশিরভাগ যাত্রীদের টিকেট না কেটেই টার্মিনালে প্রবেশ করতে দেখা গেছে।  

এছাড়া অনেকেই নতুন দামে টিকিট কেটে টার্মিনালে প্রবেশ করেন। তবে দাম দ্বিগুণ করার বিষয়টি মোটেও যৌক্তিক হয়নি বলে মনে করেন অধিকাংশ যাত্রী। তাদের মতে, টার্মিনালে প্রবেশের সময় বাস, বিমান বা ট্রেনের (ট্রেনস্টেশনে ভিজিটিং টিকেটের নিয়ম রয়েছে) ক্ষেত্রে কোনো প্রবেশ ফি না থাকলেও শুধুমাত্র লঞ্চ টার্মিনালের ক্ষেত্রে এটি দেখা যায়। তাও ৫ টাকার জায়গায় বাড়িয়ে ১০টাকা করার ব্যাপারটি আপত্তিকর। কেবলমাত্র টার্মিনাল দিয়ে হেঁটে লঞ্চ পর্যন্ত যাওয়ার জন্য প্রতিজনকে ১০টাকা করে দিতে হবে এটি অযৌক্তিক। সরকার ও নদীবন্দর কর্তৃপক্ষের উচিত বিষয়টি পুনর্বিবেচনা করা।

বরিশালগামী যাত্রী আতিকুর রহমান বাংলানিউজকে বলেন, লঞ্চ টার্মিনালগুলোতে দেখে থাকবেন বসার তেমন কোনো স্পেস নেই। এছাড়া যাত্রীরা টার্মিনালে খুব একটা সময় কাটায় তেমনও নয়। শুধুমাত্র টার্মিনাল দিয়ে হেটে আমরা ৫ জন মানুষ যাবো, আর এ জন্য ৫০ টাকা 'সরকারি ট্যাক্স' দেবো, এটা কেমন কথা? সরকারের উচিত বিষয়টি নিয়ে পুনরায় ভেবে দেখা।

পটুয়াখালীর যাত্রী ইমরান হোসাইন বলেন, ঘাটে পকেট কাটবে কুলি, আর গেটে পকেট কাটবে টার্মিনাল কর্তৃপক্ষ, এটা তো উচিত নয়। টার্মিনাল থেকে যাত্রীরা কী সেবা পাচ্ছে যে ১০ টাকা টিকেটের বিনিময়ে টার্মিনালে প্রবেশ করবে? কর্তৃপক্ষ যদি অন্তত কুলির হাত থেকে যাত্রীদের রেহাই দিয়ে এই টিকেটের ব্যাবস্থা করতো তাহলেই হতো।

এদিকে যাত্রীদের আপত্তির ব্যাপারে ঢাকা নদীবন্দরের যুগ্ম-পরিচালক (বন্দর ও পরিবহন) এ কে এম আরিফ উদ্দিন বলেন, যে কোনো বিষয় 'স্ট্যাবল' হতে সময় লাগে। আমরা কাউন্টারের সামনে কয়েক দিন আগে থেকেই লিফলেট টানিয়ে জানিয়ে দিয়েছি যে, আজ থেকে ১০ টাকায় টিকিট কাটতে হবে। যারা নিয়মিত যাতায়াত করেন না এটা অবশ্য তাদের জানার কথা না। তবে আমরা মনে করি, এখন টার্মিনালের সুযোগসুবিধা বেড়েছে। আমরা কুলিদের কাছ থেকে যাত্রীদের পরিত্রাণের লক্ষ্যেও কাজ করছি। কিছুদিনের মধ্যেই নতুন দাম বৃদ্ধির ব্যাপারে যাত্রীরা অভ্যস্ত হয়েযাবে বলে মনে করেন তিনি।

তবে ভিআইপি টার্মিনালের যাত্রী প্রবেশ ফি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি এ কর্মকর্তা। বিষয়টি দেখা হবে বলে জানান তিনি।

এর আগে বিগত কয়েক বছর ধরেই নদীবন্দরে প্রবেশ ফি বাবদ ৫ টাকা করে আদায় করা হতো। এর মধ্যে ২ টাকা অন্তর্ভূক্ত ছিল নৌ-দূর্যোগ তহবিলবাবদ। নতুন মূল্যে ২ টাকা যাত্রীদের কল্যাণে ব্যয় করা হবে। এটি অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে করা হয় বলে জানানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ০৮৪৫ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯
কেডি/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।