ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভিসির পদত্যাগে আইনি প্রক্রিয়ার দিকে এগোচ্ছি: দীপু মনি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
ভিসির পদত্যাগে আইনি প্রক্রিয়ার দিকে এগোচ্ছি: দীপু মনি

ঢাকা: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগপত্রের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় আইনগত প্রক্রিয়ার দিকে এগিয়ে যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরীর কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন। পরে ওই পদত্যাগপত্র শিক্ষামন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে বৈঠকের আগে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের গোপালগঞ্জের ভিসির পদত্যাগপত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।  

এসময় শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, আমরা তার (ভিসি নাসিরউদ্দিন) পদত্যাগপত্র পেয়েছি। এখন আইনগত প্রক্রিয়ার দিকে এগিয়ে যাচ্ছি। আইন অনুযায়ী সেটি যেভাবে প্রক্রিয়া করা দরকার আমরা সেভাবে প্রক্রিয়ার দিকে এগিয়ে যাচ্ছি।

ভিসি নাসির উদ্দিনের বিরুদ্ধে গঠিত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি রোববার (২৯ সেপ্টেম্বর) তাকে প্রত্যাহারের সুপারিশ করে শিক্ষা মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দেয়। এর পরদিনই তিনি পদত্যাগের আবেদন করেন।

ইউজিসি তাকে প্রত্যাহারের সুপারিশ করেছিল- এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ইউজিসির প্রতিবেদনটি আজকে আমরা হাতে পেয়েছি। আমরা সেটিও দেখবো। এরইমধ্যে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। পুরো প্রক্রিয়াটি আইনগতভাবে যা করণীয় সেভাবে করবো।  

এর আগে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল সাংবাদিকদের বলেন, তিনি (ভিসি নাসিরউদ্দিন) আর থাকতে চাইছেন না। আমরা তার পদত্যাগের বিষয়টি পর্যালোচনা করে দেখছি।

বিশ্ববিদ্যালয়টির ভিসি নাসিরউদ্দিনের স্বেচ্ছাচারিতা, অনিয়ম, দুর্নীতি ও নৈতিক স্খলন বিষয় খতিয়ে দেখতে গত ২৩ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে তদন্ত কমিটি গঠন করে ইউসিজি। কমিটিকে বিশ্ববিদ্যালয়টিতে ছাত্র আন্দোলনের প্রকৃত ঘটনা এবং বর্তমান অবস্থা সম্পর্কে সামগ্রিক তথ্যাদি সংগ্রহ করে প্রতিবেদন দাখিলের অনুরোধ করা হয়।  

ইউজিসি সদস্য ড. মুহাম্মদ আলমগীরকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছিল। কমিটি গত ২৫ ও ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে গিয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে এবং বিশ্ববিদ্যালয়ের ভিসি নাসিরউদ্দিনের শিক্ষক, কমকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীদের বক্তব্য গ্রহণ করে।

** অন্য ভিসিদের জন্য কী বার্তা দিলেন মন্ত্রী?
** পদত্যাগ করেছেন বশেমুরবিপ্রবির ভিসি নাসিরউদ্দিন

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
এমআইএইচ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।