ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘যারা স্বাধীনতায় বিশ্বাসী নয় তারা রামুর ঘটনা ঘটিয়েছিল’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৯
‘যারা স্বাধীনতায় বিশ্বাসী নয় তারা রামুর ঘটনা ঘটিয়েছিল’

ঢাকা: যারা দেশের স্বাধীনতায় বিশ্বাস করে না তারাই রামুর মতো সাম্প্রদায়িক সহিংস ঘটনা ঘটিয়েছিল বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবে ‘রামুই অসাম্প্রদায়িক বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

২০১২ সালের ২৯ সেপ্টেম্বর রামুর বৌদ্ধ মন্দিরে হামলার ঘটনার সাত বছর উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে রামু সমিতি।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এ উপাচার্য বলেন, স্বাধীনতা যুদ্ধে কোনো মুসলিম, কোনো হিন্দু, কোনো বৌদ্ধ ছিল না, সবাই ছিল বাঙালি। সবাই মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিল। সেই মুক্তিযুদ্ধের চেতনা হচ্ছে অসাম্প্রদায়িক বাংলাদেশ। কিন্তু মাঝে মাঝে রামুর মতো ঘটনা স্বাধীনতার চেতনাকে ধ্বংস করে দিচ্ছে।

বক্তারা বলেন, ঘটনাটি দুঃখজনক হলেও সরকার যেভাবে দ্রুত পুনর্বাসন এবং মন্দিরগুলো সংস্কারের উদ্যোগ নিয়েছিল তা নজিরবিহীন। এখন সেখানে আবার অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠিত হয়েছে।

সমিতির সিনিয়র সহ-সভাপতি সাবেক সচিব মাফরুহা সুলতানার সভাপতিত্বে এবং সমিতির সাংগঠনিক সম্পাদক মোহিব্বুল মোক্তাদিরের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন আইনজীবী প্রশান্ত ভূষণ বড়ুয়া, কবি নুরুল হুদা, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সম্পাদক ভিক্ষু সুনন্দ প্রিয়, রামু সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ভণীভুষণ শর্মা প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৯
এসএমএকে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।