ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জেএমবির দুই সদস্য আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
জেএমবির দুই সদস্য আটক

বরিশাল: রাজধানী ঢাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দুই সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৮ এর বরিশাল ক্যাম্পের সদস্যরা।

আটক জেএমবি সদস্যরা হলেন- ফরিদপুরের নগরকান্দা উপজেলার জুঙ্গুরদী এলাকার মো. আব্দুল্লাহ শরীফ (৩২) ও বরিশালের হিজলা উপজেলার হরিনাথপুর এলাকার জাকির হোসাইন (৩১)।

সোমবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে র‌্যাব-৮ এর সদর দফতর থেকে পাঠানোর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এরআগে রোববার (২২ সেপ্টেম্বর) দিনগত রাতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর ধানমন্ডি ও খিলগাঁও এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

র‌্যাব জানায়, আটক মো. আব্দুল্লাহ শরীফ ১৯৯৭-২০০২ পর্যন্ত ফরিদপুরের নগরকান্দার স্থানীয় মাদ্রাসায় লেখাপড়া করেন। ২০০৫ সালে রাজধানীর রামপুরা থেকে দাওরা হাদিস এবং ২০০৬ সালে মাস্টার্স পাস করেন। ২০০৭ সালে মাদারীপুরের শিবচর ও ২০০৮ সাল থেকে রাজধানী ধানমন্ডির একটি মসজিদে ইমাম হিসেবে কর্মজীবন শুরু করেন।

২০১৫ সালের শুরুতে তিনি শীর্ষ জেএমবি তরিকুল ইসলাম সাকিবের সান্নিধ্যে জেএমবি কর্মকাণ্ডে অনুপ্রাণিত হয়ে দাওয়াতি কাজ পরিচালনার জন্য ঢাকা, রাজশাহী, খুলনা, সাতক্ষীরা, বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে গমন করেন।

বর্তমানে তিনি নিজের পেশার আড়ালে ছদ্মবেশে দেশব্যাপী উগ্রপন্থি কর্মকাণ্ড পরিচালনা করতে পরিকল্পনা মোতাবেক কাজ করে আসছেন।

অপরদিকে, আটক জাকির হোসাইন হিজলার হরিনাথপুর থেকে ২০০৪ সালে আলিম এবং ২০০৬ সালে দাখিল পাস করেন। পরবর্তীতে ২০১৩ সালে ঢাকা থেকে অনার্স এবং ২০১৫ সালে মাস্টার্স পাস করেন। ২০১৪ সালে ঢাকার একটি বেসরকারি কোম্পানিতে চাকরির মাধ্যমে কর্মজীবন শুরু করেন।

পরবর্তীতে তিনিও তরিকুল ইসলাম সাকিবের সান্নিধ্যে জেএমবি কর্মকাণ্ডে অনুপ্রাণিত হয়ে দাওয়াতি কাজ পরিচালনার জন্য ঢাকা, খুলনা, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে গমন করেন। দেশব্যাপী উগ্রপন্থি কর্মকাণ্ড পরিচালনার জন্য পরিকল্পনা মোতাবেক কাজ করে আসছে।

আটকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলা‌দেশ সময়: ১৭২৩ ঘণ্টা, সে‌প্টেম্বর ২৩, ২০১৯
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।