bangla news

দেশে এখনো কাঁচা ঘরের সংখ্যা ২ কোটির বেশি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২৩ ১:৩৮:৫০ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: দেশে এখনো কাঁচা ঘরের সংখ্যা ২০ দশমিক ০৯ মিলিয়ন বা দুই কোটির বেশি। অর্থাৎ ৫৩ শতাংশ ঘর এখনো কাঁচা।

সোমবার (২৩ সেপ্টেম্বর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মিলনায়তনে ‘সার্ভে অন অকুপাইড রেসিডেন্সিয়াল হাউজ অ্যান্ড রিয়াল ইস্টেট সার্ভিসেস-২০১৮’ এর প্রকশনা ও মোড়ক উন্মোচন করা হয়। এ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন- পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী এবং বিবিএস মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন প্রমুখ।

বিবিএসের প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশে প্রায় ৩৭ দশমিক ৮৪ মিলিয়ন আবাসিক বাড়ি ছিল। এরমধ্যে বহুতল ভবনের সংখ্যা ১ দশমিক ৮৫ মিলিয়ন, এক তলা থেকে চার তলা ভবনের সংখ্যা ৩ দশমিক ৭৯ মিলিয়ন। এছাড়া আধাপাকা ভবনের সংখ্যা ১১ দশমিক ৮৬ মিলিয়ন। দেশে এখনোও ০ দশমিক ২৫ মিলিয়ন ঝুপড়ি ঘর রয়েছে। 

জরিপে দেখা গেছে, এ সব আবাসিক বাড়ি, ঘর থেকে ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ অর্থবছরে ভাড়া হিসেবে যথাক্রমে ৮ লাখ ১২ হাজার ৮৬৪ মিলিয়ন এবং ৮ লাখ ৯৩ হাজার ৭৪০ মিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে।

২০১৬-১৭ অর্থবছরে এসব আবাসিক বাড়ি-ঘর রক্ষণাবেক্ষণ ও অন্য কাজে নিয়োজিত ছিল ৫ লাখ ৩৯ হাজার ৪১৫ জন। এ খাতে মূলধনের পরিমাণ ৭ লাখ ৫৬ হাজার ৩৪১ মিলিয়ন মার্কিন ডলার। এ অর্থবছরে প্রবৃদ্ধির হার চলতি মূল্যে ৮ দশমিক ২১ শতাংশ। 

দেশে অনাবাসিক ঘর-বাড়ির সংখ্যা ৫ দশমিক ৩২ মিলিয়ন। অনাবাসিক ঘর-বাড়ি থেকে ২০১৬-১৭ অর্থবছরে আয় হয়েছে ৫ লাখ ৪৩ হাজার ৭৮৮ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থ বছরে এখাতে প্রবৃদ্ধির হার ১২ দশমিক ২০ শতাংশ।

জরিপে আরও দেখা গেছে, ২০১৬-১৭ সালে রিয়েল স্টেট ইস্টাবলিশমেন্টের সংখ্যা ছিল ৩ হাজার ১৩২টি। এরমধ্যে ৩৪ দশমিক ২৯ শতাংশ রিহ্যাব সদস্য বাকি ৯ দশমিক ৩৯ বিএলডিএ (বাংলাদেশ ল্যান্ড ডেভলপমেন্ট অ্যাসোসিয়েশন) সদস্য। এসব রিয়াল স্টেটে ১ লাখ ৭২ হাজার ৩৯২ জন লোক নিয়োজিত রয়েছে। 

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
এমআইএস/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   বাণিজ্য
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-09-23 13:38:50