bangla news

পিজিসিএলে অবৈধভাবে গাছ কাটা, তথ্য সংগ্রহে বাধা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২৩ ১:২৯:১৬ পিএম
পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড কার্যালয় ও কেটে রাখা গাছ। ছবি: বাংলানিউজ

পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড কার্যালয় ও কেটে রাখা গাছ। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: বন বিভাগের অনুমতি ছাড়া পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) প্রধান কার্যালয়ের আঙিনার গাছ কাটার অভিযোগ উঠেছে কর্তৃপক্ষের বিরুদ্ধে। টেন্ডার প্রক্রিয়ায় বিধি না মানায় গাছ কাটা বন্ধ করে দিয়েছে বন বিভাগ। 

এদিকে এসব বিষয়ে তথ্য সংগ্রহের জন্য সাংবাদিকরা পিজিসিএল কার্যালয়ে গেলে নানা অজুহাত দেখিয়ে মেইন গেটে তাদের আটকে দেওয়া হয়। 

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে সিরাজগঞ্জের নলকা এলাকায় পিজিসিএলের প্রধান কার্যালয়ে এ ঘটনা ঘটে।

এ সময় সাংবাদিকরা পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান পাটোয়ারির সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি ঢাকায় বোর্ড মিটিংয়ে আছেন বলে জানান। একই কারণে কোম্পানি সচিব মোজাহার আলীও কার্যালয়ে অনুপস্থিত রয়েছেন। প্রায় ঘণ্টাব্যাপী প্রধান গেটে দাঁড়িয়ে ব্যবস্থাপনা পরিচালক, উপ-মহাব্যবস্থাপক, কোম্পানি সচিব, ম্যানেজারসহ (সার্ভিস) অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে ফোনে কথা বলার পরও প্রধান ফটক খোলা হয়নি। 

একপর্যায়ে উপ-মহা ব্যবস্থাপক (সার্ভিস) সিরাজুল ইসলাম গেটের বাইরে এসে সাংবাদিকদের বলেন, এমডি মহোদয় প্রথমে আপনাদের ভেতের নিয়ে চা-বিস্কুট খাওয়ানোর জন্য বলেছিলেন। কিন্তু পরক্ষণেই ফোন করে তিনি নিষেধ করেন এবং মঙ্গলবার সকালে তার সঙ্গে দেখা করতে বলেন। 

অবৈধভাবে গাছ কাটার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পিজিসিএল কার্যালয়ের ৫১টি গাছ বিক্রির জন্য জিএম আব্দুর রাজ্জাককে প্রধান করে একটি বিক্রয় কমিটি গঠন করা হয়। প্রায় দুই সপ্তাহ আগে কমিটি টেন্ডার আহ্বান করে। টেন্ডার প্রক্রিয়া শেষে ব্যবস্থাপনা পরিচালক ও বিক্রয় কমিটির অনুমতি সাপেক্ষে সংশ্লিষ্ট ঠিকাদারকে কার্যাদেশ দেওয়া হয়। সেই মোতাবেক তারা গাছ কাটতে শুরু করেন। 

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) বন বিভাগের কর্মকর্তারা এসে গাছ কাটা বন্ধ করে দেয়। ওইদিনই কার্যাদেশ বাতিল করে ঠিকাদারকে তার টাকা ফেরত দেওয়া হয়েছে। 

এ বিষয়ে জানতে চাইলে সামাজিক বনায়ন ও নার্সারি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ঋষিকেশ চন্দ্র রায় বলেন, বৃহস্পতিবার আমাদের একটি টিম ঘটনাস্থলে গিয়ে গাছ কাটা বন্ধ করে দিয়েছে। ইতোমধ্যে পিজিসিএল কর্তৃপক্ষ একটি আবেদন দিয়েছে। 

পরে এ ব্যাপারে যোগাযোগ করা হলে পিজিসিএলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান পাটোয়ারী বলেন, টেন্ডারে কিছু ভুল-ত্রুটি ছিল আমরা সেটা সংশোধন করে রি-টেন্ডার আবহান করে গাছ বিক্রি করবো। 

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সিরাজগঞ্জ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-23 13:29:16