bangla news

মশা দিয়েই বন্ধ করা হবে এডিসের প্রজনন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২২ ৫:৩৮:৩২ পিএম
অস্ট্রেলিয়া থেকে আগত বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে মেয়র সাঈদ খোকন। ছবি: বাংলানিউজ

অস্ট্রেলিয়া থেকে আগত বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে মেয়র সাঈদ খোকন। ছবি: বাংলানিউজ

ঢাকা: উবাকিয়া পদ্ধতির মাধ্যমে পুরুষ মশা দিয়ে নারী এডিস মশার প্রজনন ক্ষমতা বন্ধ করা হবে। আর এভাবেই এডিস মশা নির্মূলের মাধ্যমে রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু মোকাবিলা করা হবে। আর নতুন এ উদ্যোগকে সহযোগিতা করবে অস্ট্রেলিয়া সরকারের অলাভজনক প্রতিষ্ঠান সিএসআইআরও।

রোববার (২২ সেপ্টেম্বর) রাজধানীর নগর ভবনে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে অস্ট্রেলিয়া থেকে আগত বিশেষজ্ঞদের সঙ্গে সাক্ষাৎ শেষে এসব তথ্য জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, আমাদের দেশে ডেঙ্গু পরিস্থিতি বেড়ে যাওয়ায় এডিস মশা নিধনে অস্ট্রেলিয়া থেকে তিন সদস্যের প্রতিনিধি দল এসেছে। তারা প্রাথমিক স্টাডি সম্পন্ন করেছে। আমাদের সঙ্গে কথা বলেছে, সরকারের সঙ্গে বসবে। তারা দেশে ফিরে যাওয়ার পরে আমাদেরকে প্রস্তাব দেবে। এটি বাস্তবায়ন সম্ভব হলে সরকারিভাবেই তাদের প্রস্তাব গ্রহণ করা হবে।

মেয়র বলেন, উবাকিয়া পদ্ধতির মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে এডিস মশা নিধন করার কাজ পরিচালিত হচ্ছে। সেখানে অনেক সফলতা এসেছে। তবে আমাদের দেশে এটাতে কেমন ব্যয় হবে সে বিষয়ে আমরা জানতে পারিনি। যেহেতু এটা প্রাথমিক পর্যায়ের কাজ, তারা দেশে ফিরে আমাদের প্রস্তাব দেবে।

উবাকিয়া পদ্ধতি যেভাবে কাজ করবে: নিদিষ্ট কিছু পুরুষ এসিড মশা ছাড়া হবে যেখানে মশা নিধনের কোনো রাসায়নিক ছিটানো হবে না। এসব এডিস মশাগুলো নারী এডিস মশার সঙ্গে মিলিত হবে। ফলে সেগুলোর প্রজনন ক্ষমতা ধীরে ধীরে বন্ধ হয়ে যাবে। এভাবে নির্মূল হবে এডিস মশা।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৯ 
ইএআর/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-09-22 17:38:32