ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৯
নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ

ঢাকা: নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল কর্মবীর সিং।

রোববার (২২ সেপ্টেম্বর) ঢাকার বনানী নৌসদর দপ্তরে তারা সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

এর আগে, ভারতীয় নৌপ্রধান নৌসদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার অ্যাডমিরাল এম মকবুল হোসেন তাকে স্বাগত জানান।

 

এসময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার দেয়। তিনি গার্ড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন।

সাক্ষাতকালে নৌবাহিনী প্রধান ভারতীয় নৌপ্রধানের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের জন্য অ্যাডমিরাল কর্মবীর সিংকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। তিনি বন্ধুপ্রতিম দু’দেশের ঐতিহ্যবাহী সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। দু’দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোরদারকরণের লক্ষ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবিলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার ওপরে জোর দেন।  

এছাড়া তারা পেশাগত দক্ষতা উন্নয়নে দু’দেশের নৌ সদস্যদের পারস্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বাড়ার বিষয়ে আলোচনা করেন। এসময় অন্যদের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স অ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স অ্যাটাশে, নৌ সদরের পিএসও ও উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

সাক্ষাৎ শেষে ভারতীয় নৌপ্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর অপারেশনাল কর্মকাণ্ডের ওপর ব্রিফিং দেওয়া হয়।

এর আগে, সকালে ভারতীয় নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎবরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। সফরের অংশ হিসেবে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, বাংলাদেশ সেনাবাহিনী প্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

বাংলাদেশ সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল কর্মবীর সিং খুলনা ও চট্টগ্রাম নৌঅঞ্চল সফর করবেন। সফরকালে তিনি দুই নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডারদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।  

তাছাড়া তিনি খুলনা শিপইয়ার্ড, বাংলাদেশ নেভাল একাডেমির বঙ্গবন্ধু কমপ্লেক্স, নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস ঘাঁটি নির্ভীক পরিদর্শন করবেন।

চারদিনের রাষ্ট্রীয় সফরে তিনি গত ২১ সেপ্টেম্বর ঢাকায় আসেন। সফর শেষে আগামী ২৪ সেপ্টেম্বর তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৯
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।