ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের অর্থনীতিতে বেক্সিমকোর অবদান অনস্বীকার্য: টিআইবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৯
দেশের অর্থনীতিতে বেক্সিমকোর অবদান অনস্বীকার্য: টিআইবি

ঢাকা: দেশের অর্থনীতিতে বেক্সিমকো গ্রুপের অবদান অনস্বীকার্য বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

শনিবার ( ২১ সেপ্টেম্বর) বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান সোহেল এফ রহমানের কাছে পাঠানো এক চিঠিতে এই মত ব্যক্ত করেন টিআইবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন সুলতানা কামাল।

চিঠিতে বলা হয়, টিআইবি মনে করে ব্যক্তিমালিকানাধীন খাতে শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে দেশের অর্থনীতিতে বেক্সিমকো গ্রুপের অবদান অনস্বীকার্য।

বিশেষ করে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে সক্রিয় ও বহুমুখী ভূমিকা যৌক্তিক কারণে সর্বজনবিদিত।

বেক্সিমকো গ্রুপের উত্তরোত্তর সমৃদ্ধি ও এর মাধ্যমে দেশের টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান অব্যাহত থাকবে বলে প্রত্যাশার কথা জানায় টিআইবি। একইভাবে  জাতীয় শুদ্ধাচার কৌশলের অন্যতম ক্ষেত্র ব্যক্তিমালাকানাধীন খাতের নেতৃত্বস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে বেক্সিমকোর ব্যবসায়িক মডেল ও চর্চা এ খাতে শুদ্ধাচার প্রতিষ্ঠায় ছোট-বড় সব প্রতিষ্ঠানের জন্য অনুকরণীয় হবে বলেও মত দেয় সংস্থাটি।

বেক্সিমকো গ্রুপের ঋণ চাহিদা ও পুনঃতফসিলিকরণের পরিপ্রেক্ষিতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের সমালোচনা করে সংবাদমাধ্যমে বিবৃতি দেয় টিআইবি। এরই পরিপ্রেক্ষিতে বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান সোহেল এফ রহমান টিআইবি চেয়ারপারসন সুলতানা কামালকে চিঠি দিয়েছিলেন। সেই চিঠিতে বলা হয়, টিআইবির বিবৃতিতে বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমানকে উদ্দেশ্য করে ‘আপত্তিকর, ইঙ্গিতপূর্ণ ও অনভিপ্রেত’ মন্তব্য করা হয়েছে।

সুলতানা কামাল তার ফিরতি চিঠিতে বলেছেন, বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান সম্পর্কে নেতিবাচক মন্তব্য করা টিআইবির উদ্দেশ্য ছিল না। টিআইবি দেশের সার্বিক ব্যাংকিং খাতের সংকটাপন্ন অবস্থায় কেন্দ্রীয় ব্যাংকের প্রত্যাশিত ভূমিকার ঘাটতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল। জনস্বার্থে নিয়োজিত অন্য সব প্রতিষ্ঠানের মতো বাংলাদেশ ব্যাংক যখন তার নিয়ন্ত্রকের ভূমিকা যথাযথভাবে পালনে ব্যর্থ হওয়ার মুখোমুখি হয় তখন তার সমালোচনা করা এবং কার্যকর পদক্ষেপের দাবি জানানোকে টিআইবি নৈতিক কর্তব্য মনে করে।

টিআইবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন বলেন, কারও প্রতি ইঙ্গিত করা সংস্থাটির উদ্দেশ্য নয়। সংস্থাটি এটিও বিশ্বাস করে, দেশের অর্থনীতির অন্য যে কোনো প্রথিতযশা প্রতিষ্ঠানের মতো বেক্সিমকো গ্রুপের অবদান ইতিবাচক। আমরা সবসময় যথাযথভাবে এর গুরুত্ব দিয়ে থাকি।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
এসই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।