ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলা ভাষা লড়াইয়ের গল্প কমিয়ে দিয়েছে ৫০০০ মাইল দূরত্ব!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
বাংলা ভাষা লড়াইয়ের গল্প কমিয়ে দিয়েছে ৫০০০ মাইল দূরত্ব!

ঢাকা: ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য কীভাবে রক্তক্ষয়ী লড়াইয়ের মধ্য দিয়ে ‘বাংলা ভাষা’ মাতৃভাষায় পরিণত হয়েছে-তার গল্প উঠে এসেছে যুক্তরাজ্যের অন্যতম সাংবিধানিক রাজ্য উত্তর আয়ারল্যান্ডের একটি সংবাদমাধ্যমে।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী উত্তর আয়ারল্যান্ড সফরে গিয়ে আইরিশ কিশোর-কিশোরীদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের যে গল্প বলেছেন, তাই উঠে এসেছে বেলফাস্ট মিডিয়া গ্রুপের ওয়েবসাইটে।
 
এক নিবন্ধে বেলফাস্ট মিডিয়া গ্রুপ লিখেছে, ‘৫ হাজার মাইল কিংবা আরও কিছু দূরত্ব বাংলাদেশ থেকে বেলফাস্টকে আলাদা রাখতে পারে, তবে ভাষা অধিকারের একটি সাধারণ লড়াই এ ব্যবধান কমিয়ে দিয়েছে।


 
আইরিশ শিক্ষার্থীদের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, আমাদের মাতৃভাষার অস্তিত্বকে টিকিয়ে রাখার জন্য যে রক্তক্ষয়ী সংগ্রাম হয়েছিল, তারই স্মৃতিবিজড়িত দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শুধু মায়ের ভাষার জন্য সংগ্রাম হয়েছে পৃথিবীর ইতিহাসে এ রকম ঘটনা বিরল।
 
‘১৯৫২ সালে আমাদের মাতৃভাষা বাংলাকে স্বীকৃতি আদায়ের জন্য তৎকালীন পাকিস্তানি পুলিশের হাতে প্রাণ দেন বাংলার দামাল ছেলেরা। তাদের স্মৃতি স্মরণার্থে এবং বিশ্বব্যাপী ভাষা ও সাংস্কৃতিক বৈচিত্র্যের সচেতনতা বাড়াতেই জাতিসংঘ কর্তৃক মাতৃভাষা দিবস প্রতিষ্ঠিত হয়েছিল। ’

...জাতি গঠনে ও অর্থনৈতিক সমৃদ্ধিতে মাতৃভাষার গুরুত্বের ব্যাপারেও তাদের সঙ্গে কথা বলেন ভূমিমন্ত্রী।  
 
গত ৫ সেপ্টেম্বর একটি সেমিনারে অংশ নিতে উত্তর আয়ারল্যান্ডে যান ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। সফরকালে তিনি বেলফাস্টে অবস্থিত একমাত্র আইরিশমাধ্যম উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল 'কলেস্তে ফ্যাইয়ারিস্তা' পরিদর্শনে যান।  

সেখানে মন্ত্রী স্কুল লাইব্রেরিতে শিক্ষার্থীদের সঙ্গে এক অনানুষ্ঠানিক আলোচনায় অংশ নেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে ভূমি মন্ত্রণালয়।  
 
এতে বলা হয়, মন্ত্রী ওই স্কুলে পৌঁছানোর পর পরিচালনা পর্ষদের সভাপতি শন মিস্টেইল ও অধ্যক্ষ মিখেইল ম্যাক গিওলা গুনা এ সময় তাকে স্বাগত জানান।  
 
এ সময় ভূমিমন্ত্রী শিক্ষার্থীদের বাংলাদেশের স্বাধীনতা দিবস সম্পর্কেও অবহিত করেন। অবহিত করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে কীভাবে বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন করে তাও।  
 
স্কুল পর্ষদ সভাপতি শন মিস্টেইল এ সময় ধন্যবাদ জানাতে গিয়ে বলেন, মন্ত্রীর বক্তব্য শিক্ষার্থীদের দৃঢ় বিশ্বাসকে আরও অনুরণিত করেছে।  
 
নর্থ বেলফাস্ট নিউজের সাংবাদিক মাইকেল জ্যাকসন বেলফাস্ট মিডিয়া গ্রুপের ওয়েবসাইটে ১৭ সেপ্টেম্বর ‘৫০০০- মাইল জার্নি টু শেয়ার ল্যাঙ্গুয়েজ স্ট্রাগল স্টোরি’ (ভাষা সংগ্রামের গল্প শোনাতে ৫০০০ মাইলের যাত্রা) শিরোনামে একটি নিবন্ধ প্রকাশ করেন।
 
নিবন্ধে বলা হয়, ৫০০০ মাইল কিংবা আরও কিছু দূরত্ব বাংলাদেশ থেকে বেলফাস্টকে আলাদা রাখতে পারে, তবে ভাষা অধিকারের একটি সাধারণ লড়াই এ ব্যবধান কমিয়ে দিয়েছে...।
 
সাইফুজ্জামান চৌধুরী দেশে ফিরে এক বিবৃতিতে বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, উন্নয়ন অভিযাত্রা, সাম্প্রদায়িক সম্প্রীতিসহ আন্তর্জাতিক ক্ষেত্রে গঠনমূলক ভূমিকা অন্যান্য দেশের দরবারে পৌঁছে দিতে তথা ইতিবাচকভাবে ব্র্যান্ডিং করার ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের কিশোর ও তরুণরাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তারাই আগামীতে নিজ দেশে নেতৃত্ব প্রদান করবে।
 
‘বিদেশে আমাদের ইতিবাচক ভাবমূর্তি বাড়াতে স্কুল-কলেজ কেন্দ্রিক জনকূটনীতি কার্যক্রম খুবই গুরুত্বপূর্ণ। এজন্য স্কুল পরিদর্শনের আমন্ত্রণ পাবার সঙ্গে সঙ্গে আমি তা সাদরে গ্রহণ করি। স্কুলটির শিক্ষার্থীরা খুব মেধাবী ও দেশপ্রেমিক,’ বলেন তিনি।  
 
বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
এমআইএইচ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ