ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

কাঁচপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
কাঁচপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় মামলা কাঁচপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষের ঘটনায় মামলা। ছবি: বাংলানিউজ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের কাঁচপুরে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান সিনহা গ্রুপের ওপেক্স পোশাক কারখানায় শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনার চারদিন পর ২৩১ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। 

শুক্রবার (২০ সেপ্টেম্বর) ওপেক্সের  সিকিউরিটি শাহ আলম বাদী হয়ে এ মামলা দায়ের করেন।  

গত ১৫ সেপ্টেম্বর সকালে বেতন ভাতা বাড়ানো, মাতৃত্বকালীন ছুটিসহ বেশকিছুু দাবিতে ওপেক্স পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ মিছিল করে সড়ক অবরোধ করে।

এ সময় পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে এ সংঘর্ষ বাধে। সংঘর্ষ চলাকালে ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরদিন ১৬ সেপ্টেম্বর অভিযুক্ত শ্রমিকদের বহিষ্কার করে নামের তালিকা প্রধান ফটকের সামনে সাটিয়ে দেয় ওপেক্স গার্মেন্টস কর্তৃপক্ষ।

জানা যায়, কাঁচপুর শিল্পাঞ্চল এলাকায় সিনহা গ্রুপের ওপেক্স গার্মেন্টের শ্রমিকরা ১৫ সেপ্টেম্বর (রোববার) কাজে যোগদান না করে কারখানা এলাকায় জড়ো হতে থাকে। এক পর্যায়ে তাদের মাতৃত্বকালীন ছুটি, ছুটিকালীন সময়ে ভাতা দেওয়া, প্রতি মাসের ৮ তারিখের মধ্যে মাসিক বেতন পরিশোধ ও ভাতা বাড়ানোর দাবিতে বিক্ষোভ করে। শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে নিরাপত্তাকর্মী ও পুলিশ এতে বাধা দেয়।  

এক পর্যায়ে শ্রমিকরা গার্মেন্টেসের সামনে ঢাকা- সিলেট মহাসড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকে। এতে ঢাকা-সিলেট মহাসড়কে যানজটের সৃষ্টি হয়।  শ্রমিকদের পুলিশ সড়ক থেকে সরিয়ে দিতে চাইলে শুরু হয় শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা-ধাওয়া। এ সময় পুলিশের লাঠিচার্জ, টিয়ার শেল ও রাবার বুলেটে কমপক্ষে ২০ জন শ্রমিক আহত হয়েছেন। এছাড়াও আইন-শৃঙ্খলার রক্ষাকারী বাহিনীর ১০ সদস্য আহত হন।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান বাংলানিউজকে বলেন, কাঁচপুরের সিনহা গ্রুপের ওপেক্স পোশাক কারখানায় শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে। মামলাটি গুরুত্বের সঙ্গে তদন্ত করে অভিযুক্ত শ্রমিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।