bangla news

তিস্তা শাসনে বাংলাদেশ-ভারতের টেকনিক্যাল সমীক্ষা চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২০ ৪:১০:৪৮ পিএম
বিভিন্ন এলাকা পরিদর্শন করছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। ছবি: বাংলানিউজ

বিভিন্ন এলাকা পরিদর্শন করছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, তিস্তা নদীকে শাসন করার জন্য যে সমস্ত কাজ হাতে নেওয়া প্রয়োজন, আমাদের প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সে ব্যাপারে আলোচনা চলছে। তাদের পানি দরকার, আমাদেরও পানি দরকার। আমরা দুই প্রতিবেশী রাষ্ট্র কীভাবে তিস্তার পানি ব্যবহার করতে পারি, সে ব্যাপারে দু’দেশের টেকনিক্যাল পর্যায়ে কাজ করা হচ্ছে।

তিনি বলেন, ভবিষ্যতে আমরা দেখবো তিস্তা নদীর পানি সঠিকভাবে ব্যবহার করা হচ্ছে। এ নদীর পানিতে দু’দেশের মানুষ উপকৃত হবে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত কুড়িগ্রাম সদর উপজেলার বাংটুর ঘাট, রাজারহাট উপজেলার কালোয়ারচর, উলিপুর উপজেলার নাগড়াকুড়া টি বাঁধ ও চিলমারী উপজেলার রমনাঘাট এলাকা পরিদর্শনকালে এসব কথা বলেন জাহিদ ফারুক।

পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, কুড়িগ্রাম যাতে বন্যাকবলিত না হয়, সেজন্য আমরা বিভিন্ন প্রকল্প নিয়েছি। ইতোমধ্যে একটি প্রকল্পের কাজ শেষ হয়েছে। আরও নতুন প্রকল্পের কাজ শুরু হবে। এ প্রকল্পগুলো শেষ হলে কুড়িগ্রামকে বন্যা ও নদী ভাঙনের হাত থেকে বাঁচাতে সক্ষম হবো। 

তিনি বলেন, আগামী দুই/তিন বছরের মধ্যে এ এলাকার ভাঙন ও বন্যা কমে আসবে। এলাকাবাসী যাতে প্লাবিত, ক্ষতিগ্রস্ত না হয়, সে লক্ষ্যে কাজ চলছে।

এসময় উপস্থিত ছিলেন- কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ, কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য প্রফেসর আব্দুল মতিন, কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মো. জাফর আলী, জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মণ্ডল, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজার রহমান, রংপুর উত্তর অঞ্চলের প্রধান প্রকৌশলী লক্ষ্মী প্রসাদ ঘোষ, রংপুরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী হারুন অর রশীদ, কুড়িগ্রাম পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম প্রমুখ।

পরে দুপুরে পানিসম্পদ প্রতিমন্ত্রী নৌপথে গাইবান্ধা জেলার উদ্দেশে রওনা দেন।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, বন্যা ও নদী ভাঙন রোধে জেলায় ৩০২ কোটি টাকার উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
এফইএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   কুড়িগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-20 16:10:48