ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

জাতীয়

জলবায়ু পরিবর্তন মোকাবিলার দাবিতে মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
জলবায়ু পরিবর্তন মোকাবিলার দাবিতে মানববন্ধন মানববন্ধনে বিভিন্ন সংগঠনের সদস্যরা, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: জলবায়ু পরিবর্তন মোকাবিলার দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে পরিবেশ ও জলবায়ু বিষয়ে কাজ করা বেশ কয়েকটি সংগঠন।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন কর্মসূচির আয়োজন করে সেন্টার ফর পার্টিসিপেটরি রিচার্জ অ্যান্ড ডেভলপমেন্ট, কোস্ট ট্রাস্ট, নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ বাংলাদেশ, শরীয়তপুর ডেভেলপমেন্ট সোসাইটি এবং কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ।

সমাবেশে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব বর্তমান সময়ে উদ্বিগ্ন হওয়ার মতো অবস্থায় রয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রত্যক্ষ দায়ভার মানবজাতির। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে বিজ্ঞানীরা বহুদিন ধরেই আলোচনা-পর্যালোচনা ও ঝুঁকি মোকাবিলায় করণীয় বিষয়ে ভাবছে। তবে এ বিষয়ে কার্যকরী উদ্যোগ গ্রহণের বিষয়টি দীর্ঘদিন পর্যন্ত উপেক্ষিত।

বক্তারা এও বলেন, আগামী প্রজন্মের বাসযোগ্য নিরাপদ পৃথিবীর জন্য বিশ্বের গড় উষ্ণায়ন প্রাক শিল্পায়ন যুগের পর্যায় থেকে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখার বিষয়ে একমত পোষণ করে ২০১৫ সালে প্যারিস চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো। অথচ চার বছর অতিক্রম হলেও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

জীবাশ্ম জ্বালানির ব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ, কার্বন নিঃসরণ কমানো, উন্নয়নের নামে অপরাজনীতি বন্ধ করে পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষার পদক্ষেপ গ্রহণের দাবী করা হয় সমাবেশ থেকে।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
আরকেআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa