ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বাংলাদেশ-ভারত বন্ধুত্ব আরও সময়োপযোগী-গাঢ় করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
‘বাংলাদেশ-ভারত বন্ধুত্ব আরও সময়োপযোগী-গাঢ় করতে হবে’

ঢাকা: বাংলাদেশ ও ভারতের মধ্যে আর্থ-সামাজিক উন্নয়নে দু'দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করা উচিত বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর বারিধারায় ভারতীয় হাই কমিশনে 'ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকোনোমিক করপোরেশন ডে' (আইটেক ডে) উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন হাছান মাহমুদ।

তথ্যমন্ত্রী বলেন, আইটেক ডে অবশ্যই একটি ভালো আইডিয়া।

এর মাধ্যমে ভারতীয় শিক্ষা গ্রহণ করা সবাই একটি নির্দিষ্ট সময়ে একত্রিত হতে পারে। আমাদের অঞ্চলকে আরও সমৃদ্ধ করতে টেকনিক্যাল শিক্ষা ও প্রশিক্ষণ দরকার। সব দিক থেকেই জনগণ, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের কাজের প্রতি আরও উদ্যোগী ও বাস্তবসম্মত করে গড়ে তোলা দরকার। আর তার জন্য ভারত ও বাংলাদেশের মধ্যকার বর্তমান সম্পর্ককে আরও জোরদার করে তোলা উচিত। আমরা আশা করি ভারত ও বাংলাদেশের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, তা আরও সময়োপযোগী ও গাঢ় হবে।

অনুষ্ঠানে উপস্থিত ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ বলেন, আমরা বাংলাদেশের বিভিন্ন শিক্ষার্থীকে বৃত্তি দিয়ে ভারতের শিক্ষা দেওয়ার ব্যবস্থা করছি। প্রশিক্ষণের আওতায় এনে অনেক কর্মকর্তা-কর্মচারীর দক্ষতা বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের আইটেক প্রোগ্রামগুলো এক্ষেত্রে সহায়তা করে। গত ৫ বছরে আমরা প্রায় ১ হাজার বিসিএস ক্যাডারকে বিভিন্ন বিষয়ে ট্রেনিং দিয়েছি, এবং আগামীতেও তা অব্যাহত থাকবে। এছাড়া সাধারণ কর্মকর্তা ও শিক্ষার্থীরাও আমাদের প্রোগ্রামের মাধ্যমে শিক্ষা ও প্রশিক্ষণ নিতে পারে।

‘পূর্ববর্তী বিভিন্ন প্রোগ্রাম ছাড়াও আমরা নতুন করে 'নির্বাচন' ও 'ইয়োগা' প্রশিক্ষণের ওপর কোর্স চালু করছি। আশা করি বাংলাদেশের নাগরিকরা এগুলোর প্রতি আগ্রহী হবে। ’

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনের বিভিন্ন পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আয়োজন শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

‘আইটেক’ ভারত সরকারের ডেভলপমেন্ট পার্টনারশিপ অ্যাডমিনস্ট্রেশনের একটি প্রধান কর্মসূচি। ১৯৬৪ সালে এ প্রোগ্রাম চালু হয়। এটি এশিয়া, আফ্রিকা, লাতিন আমেরিকা, ক্যারিবীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোসহ বিশ্বের ১৬১টি দেশের সঙ্গে ভারতের বন্ধুত্ব গড়ে তুলতে ভূমিকা রাখছে।  

এর আওতায় প্রতি বছর ভারতজুড়ে ৬০টিরও বেশি তালিকাভুক্ত প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচীতে প্রায় ৩০০টি স্বল্প, মধ্যম ও দীর্ঘকালীন কোর্স পরিচালনা করে থাকে। এসব কোর্স পুরোপুরি ভারত সরকারের অর্থায়নে পরিচালিত হয়।

বাংলাদেশ সময়: ২২১৭ ঘণ্টা, সেপ্টেম্বর, ২০১৯ 
এইচএমএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।