ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঝুঁ‍কিতে থাকা জনগোষ্ঠীর মধ্যে এলপিজি বিতরণ শুরু

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
ঝুঁ‍কিতে থাকা জনগোষ্ঠীর মধ্যে এলপিজি বিতরণ শুরু আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)

ঢাকা: কক্সবাজারে সবচেয়ে ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে সহায়তার লক্ষ্যে গ্যাসের চুলা ও এলপিজি (লিকুইড পেট্রোলিয়াম গ্যাস) বিতরণ শুরু হয়েছে। ডব্লিউএফপির (বিশ্ব খাদ্য কর্মসূচি) জীবিকা কর্মসূচির অংশ হিসেবে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) মোট ১৪ হাজার মানুষের মধ্যে এলপিজি বিতরণ করছে। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) আইওএম থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এলপিজি বিতরণ কার্যক্রম শুরু হয়েছিল ২০১৮ সালে।

আইওএম, ডব্লিউএফপি এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) যৌথ উদ্যোগে সমন্বিত সেফ প্লাস কার্যক্রমের অংশ এটি। এই অঞ্চলের বন ও গাছপালা ধ্বংস রোধ করে ফের বনায়ন শুরু করাই সেফ প্লাস কার্যক্রমের লক্ষ্য।

আইওএম’র বাংলাদেশ মিশনের উপ-প্রধান ম্যানুয়েল পেরেইরা বলেন, এলপিজি বিতরণ চমৎকার একটি কার্যক্রম। এর মাধ্যমে বাংলাদেশের মানুষের জ্বালানি খরচ কমে আসবে, পাশাপাশি বন ও গাছপালা ধ্বংস কমানো যাবে।

ডব্লিওএফপির দুই বছর মেয়াদী জীবিকা কর্মসূচিতে অংশগ্রহণকারীরা প্রতিমাসে ভাতা পাচ্ছেন। প্রশিক্ষণ শেষে ব্যবসা শুরুর জন্য তাদের নগদ অর্থ সহযোগিতাও দেওয়া হবে।

ডব্লিওএফপির ইমার্জেন্সি কোঅর্ডিনেটর পিটার গেস্ট বলেন, বর্তমানে ২০ হাজার স্থানীয় জনগণ এই জীবিকা কর্মসূচিতে অংশ নিচ্ছেন। আগে এই কর্মসূচিতে অংশগ্রহণকারীরা নিজ নিজ এলাকায় সফলভাবে ব্যবসা শুরু করেছেন।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সাত শতাধিক মানুষ গ্যাসের চুলা ও এলপিজি পেয়েছেন। মাসব্যাপী এ কার্যক্রমে ১৪ হাজার মানুষকে সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
টিআর/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad