ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাস্তবায়নাধীন প্রকল্প নির্দিষ্ট সময়ে শেষের তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
বাস্তবায়নাধীন প্রকল্প নির্দিষ্ট সময়ে শেষের তাগিদ

রাজশাহী: রাজশাহী বিভাগে বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা বিষয়ক সভা হয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা হয়। 

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন ও মূল্যায়ন বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধির সঙ্গে সঙ্গে উন্নয়ন প্রকল্পের সংখ্যাও দিন দিন বাড়ছে।

প্রত্যেকটি প্রকল্প যাতে নির্দিষ্ট সময়ে, নির্দিষ্ট ব্যয়ে এবং গুণগতমান ঠিক রেখে শেষ হয় এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। তাই সরকার যে প্রতিশ্রুতি দিয়েছে, তা বাস্তবায়নে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাজশাহী বিভাগীয় কমিশনার মো. নূর-উর-রহমান বলেন, মাঠ পর্যায়ে যারা কাজ করছেন, তারা যেন কোনো ব্যক্তি বা মহলের প্রভাবে প্রভাবিত না হন এবং কাজে যেন কোনো দুর্নীতি না হয়, সেজন্য সবাইকে সাহসী হতে হবে। এজন্য সহযোগিতার প্রয়োজন হলে তা দেওয়া হবে বলেও জানান বিভাগীয় কমিশনার।

এরপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উন্নয়ন পর্যালোচনা শুরু হয়। এতে উল্লেখ করা হয় রাজশাহীতে মোট ৫৫টি উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। এগুলোকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।

এগুলো হলো- ‘ভালো’ অগ্রগতির প্রকল্প দু’টি (যেগুলোর অগ্রগতি ২০ শতাংশের উপরে), ‘কম’ অগ্রগতির প্রকল্প ২৮টি (যেগুলোর অগ্রগতি ছয় শতাংশ থেকে ২০ শতাংশ পর্যন্ত), ‘শূন্য’ অগ্রগতির প্রকল্প পাঁচটি (যেগুলোর অগ্রগতি ৫ শতাংশের নিচে)।

প্রত্যেকটি প্রকল্প পরিচালকের কাছ থেকে অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তারা তা তুলে ধরেন। এতে দেখা যায়, কিছু প্রকল্পের কাজ শেষ পর্যায়ে এবং কিছু প্রকল্পের কাজ খুব দ্রুত এগিয়ে চলছে বলে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা জানান।  

সভায় অন্যদের মধ্যে বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন), আব্দুল মান্নান, পরিবীক্ষণ ও মূল্যায়ন সেক্টর-৩ এর মহাপরিচালক মো. জাহাঙ্গীর কবির এবং রাজশাহী বিভাগের সব জেলার জেলা প্রশাসক ও প্রকল্পসমূহের পরিচালকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।