ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশাল-পটুয়াখালী মহাসড়কের অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
বরিশাল-পটুয়াখালী মহাসড়কের অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা

বরিশাল: আশ্বাসের ভিত্তিতে দীর্ঘ ২ ঘণ্টা পর রাত সাড়ে ৯টার দিকে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক থেকে অবরোধ তুলে নিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

এর আগে বাস শ্রমিকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করার প্রতিবাদে বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে রুপাতলী বাস টার্মিনাল সংলগ্ন সড়ক থেকে বিশ্ববিদ্যালয়ে আসার লক্ষ্যে কয়েকজন ছাত্রী একটি থ্রি হুইলারে (মাহিন্দ্রা) ওঠেন।

এ নিয়ে সেখানে থাকা রুপাতলী বাস টার্মিনালের শ্রমিকরা মাহিন্দ্রা চালকের সঙ্গে বাকবিতণ্ডায় লিপ্ত হলে ছাত্রীরা প্রতিবাদ জানায়। এতে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন। পরে বিষয়টি ক্যাম্পাসের অন্য শিক্ষার্থীরা জানতে পারলে তারা বিক্ষুব্ধ হয়ে ওঠেন।  

তবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতারা বিষয়টি সমাধান করার জন্য রুপাতলী বাস টার্মিনালে গিয়ে মালিক-শ্রমিক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেন। এসময় শ্রমিকরা তাদের সঙ্গেও খারাপ আচরণ করলে বিক্ষুব্দ শিক্ষার্থীরা ওই এলাকায় একটি টিকিট কাউন্টারে ভাংচুর করেন এবং ক্যাম্পাসে ফিরে আসেন।  

পরবর্তীতে শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করার প্রতিবাদে ও দোষী শ্রমিকদের বিচারের দাবিতে শিক্ষার্থীরা সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামনের বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেন।  

বিষয়টি সমাধানের আশ্বাসে ২ ঘণ্টা পরে সড়ক অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। দীর্ঘ এ সময়ে সড়কের দুই প্রান্তে যানবাহনের দীর্ঘ জট বাধে এবং ভোগান্তিতে পরে যাত্রীরা।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা মহিউদ্দিন আহমেদ সিফাত বলেন, শুধু আজকের ঘটনাই নয়, দীর্ঘদিন ধরে বাস শ্রমিকরা শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করে আসছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়ার কথা থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই তা তারা মানছেন না। তবে আজকের বিষয়টি আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে অবহিত করেছি। মেয়র বিষয়টি সমাধানের আশ্বাস দিয়েছেন, তাই সড়ক অবরোধ তুলে নেওয়ার জন্য শিক্ষার্থীদের অনুরোধ করা হয়। তারা অবরোধ তুলে নিয়েছেন।

আশ্বাস পেয়ে অবরোধ তুলে নিচ্ছেন শিক্ষার্থীরা

তবে শ্রমিক নেতারা বলছেন, শিক্ষার্থীরা কোন কথা বলার আগেই ক্ষিপ্ত হয়ে ওঠেন এবং ভাংচুর চালায় রুপাতলী বাস টার্মিনাল এলাকায়।  

শ্রমিক সংগঠনের নির্বাহী কমিটির রফিকুল ইসলাম মানিক জানিয়েছেন, কাউন্টারের সামনে মাহিন্দ্রা রেখে যাত্রীদের তোলার কারণে সেখানে যানজট সৃষ্টি হওয়ায় সেটিকে সরে যেতে বলা হয়েছে। কিন্তু শিক্ষার্থীরা এতে ক্ষুব্ধ হয়ে শ্রমিকদের সঙ্গে বাকবিতণ্ডায় লিপ্ত হন। পরবর্তীতে বিষয়টি সমাধানের জন্য ছাত্রলীগের নেতাদের বলা হলে তারা রুপাতলীতে এসে স্থানীয় আওয়ামীলীগ নেতার ব্যক্তিগত একটি কার্যালয় ও একটি কাউন্টারে ভাংচুর চালান। ভাংচুরের সময় তারা শাহিন, আল মামুন ও সালাম নামের তিন শ্রমিককে মারধর করেন। পাশাপাশি মালিক সমিতির অফিসের সামনে গিয়ে গালাগাল করেন। পরে তারাই আবার সড়ক অবরোধ করেন। আমরা বিষয়টি মেয়রকে জানিয়েছি, তিনি উভয় পক্ষকে নিয়ে বসে এর সমাধান করবেন বলে আশ্বাস পাওয়ায় আমরা কোন কর্মসূচিতে যাইনি।

শিক্ষার্থীদের বিরুদ্ধে এই দোকানটি ভাংচুরের অভিযোগ করেছেন শ্রমিকরা

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সুব্রত কুমার দাস বলেন, শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ মোটেও গ্রহণযোগ্য নয়। তবে বিষয়টি আমরা শোনার সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরকে জানিয়েছি। পাশাপাশি সিটির অভিভাবক যেহেতু মেয়র, তাই আমরা তাকেও বিষয়টি জানিয়েছি। তারা বসে এর একটা স্থায়ী সমাধান দেওয়ার কথা জানিয়েছেন। শিক্ষার্থীদের আমরা বিষয়টি বলেছি। তারা আশ্বাস পেয়ে সড়ক অবরোধ তুলে নিয়েছেন।

এদিকে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন তালুকদার জানান, উভয় পক্ষের সাথে আলোচনা করে বিষয়টি আপাতত সমাধান করা হয়েছে। সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘন্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
এমএস/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।