ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা: বিশ্ব সম্প্রদায়কে কার্যকর পদক্ষেপের আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
রোহিঙ্গা: বিশ্ব সম্প্রদায়কে কার্যকর পদক্ষেপের আহ্বান স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাতে অতিথিরা

ঢাকা: রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এজন্য মিয়ানমারের উপর চাপ প্রয়োগেরও আহ্বান জানান তিনি।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বুধবার (১৮ সেপ্টেম্বর) ব্রিটেনের কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের চেয়ারম্যান অ্যানি মেইনের নেতৃত্বে ২২ সদস্যের প্রতিনিধি দল সাক্ষাতে এলে তিনি এ আহ্বান জানান। জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সাক্ষাতে তারা রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধান, নদীদূষণ রোধ, পরিবেশের ভারসাম্য রক্ষাসহ বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

স্পিকার বলেন, সারা বিশ্বের জন্য রোহিঙ্গা ইস্যু একটি বড় সমস্যা। আন্তর্জাতিক সম্প্রদায়কে এ সমস্যার সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে হবে। রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন টেকসই করতে মিয়ানমারকে উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে। এসময় তিনি আন্তর্জাতিক সংস্থাগুলোকে মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শন করে তাদের ওপর নির্যাতনের বাস্তব অবস্থা অনুধাবন করে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের অনুরোধ জানান।

অ্যানি মেইন বলেন, রোহিঙ্গা সমস্যার শুরু থেকে ব্রিটেন বাংলাদেশের পাশে রয়েছে। এসময় তিনি রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে ব্রিটেনের অব্যাহত সহায়তা দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ইন্টারন্যাশনাল জাস্টিস মিশনের দক্ষিণ এশীয় আঞ্চলিক সভাপতি সাজু ম্যাথিওর নেতৃত্বে এক প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করে।

সাক্ষাতে তারা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, মানবপাচার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

এ সময় নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে স্পিকার বলেন, আইন প্রয়োগের সঙ্গে সম্পৃক্ত সবাইকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে। এসময় তিনি বাংলাদেশ সরকার মানবপাচারের শিকার নারী ও শিশুদের পুর্নবাসনে পুলিশ সাপোর্ট, ট্রমা কাউন্সিলিং এবং আইনি সহায়তা দেওয়া হয়ে থাকে বলে উল্লেখ করেন।

সাজু ম্যাথিও বলেন, ইন্টারন্যাশনাল জাস্টিস মিশন নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, মানবপাচার প্রতিরোধে বিভিন্ন দেশে কাজ করছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশেও প্রশিক্ষণ ও সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে চায়।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ