ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিতে যৌথ কমিটি সভা নভেম্বরে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিতে যৌথ কমিটি সভা নভেম্বরে ফলপ্রসূ দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে

ঢাকা: মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করতে সৌদি আরব ও বাংলাদেশ সরকার আগামী নভেম্বরে জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা আয়োজনের ব্যাপারে উভয় দেশ একমত হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

একইসঙ্গে সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি নারী গৃহকর্মীদের যথাযথ নিরাপত্তা ও প্রাপ্য অধিকার নিয়ে নেতিবাচক ঘটনার অভিযোগ পেলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

বুধবার (১৮ সেপ্টেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রিয়াদে সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে সৌদি আরবের লেবার অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট মিনিস্ট্রির ভাইস মিনিস্টার ড. আব্দুল্লাহ বিন নাসের আবু থুনিয়ানের এক ফলপ্রসূ দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সৌদি আরবে কর্মী পাঠানো এবং অবস্থানরত বাংলাদেশি কর্মীদের সুযোগ সুবিধা ও বিভিন্ন সমস্যার প্রতিকারের বিষয়ে আলোচনা হয়।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, সভায় দায়িত্বশীল ও মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করতে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে বছরে অন্তত দুবার জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠানের বিষয়ে উভয়পক্ষ সম্মত হয়েছে।

সভায় সৌদি আরবের শ্রমমন্ত্রী ঢাকায় সৌদি দূতাবাসে শ্রম উইং খোলার ব্যাপারে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। সেই সঙ্গে এ ব্যাপারে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যাবতীয় সহযোগিতার আশ্বাস দেন।

সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, সৌদি আরবে অবস্থানরত  বাংলাদেশি নারী গৃহকর্মীদের যথাযথ নিরাপত্তা ও প্রাপ্য অধিকারের বিষয়টি উত্থাপন করলে সৌদি আরবের শ্রমমন্ত্রী বলেন, এক্ষেত্রে কোনো ধরনের নেতিবাচক ঘটনার অভিযোগ পেলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও তিনি উল্লেখ করেন সৌদি আরবে নারী গৃহকর্মীদের জন্য ব্যাংক অ্যাকাউন্ট খোলা হবে এবং ব্যাংকের মাধ্যমে তাদের বেতন পরিশোধ করা হবে। ২০১৯ সালের শেষ নাগাদ মোসানেদ সিস্টেম আরো আপগ্রেড করা হবে এবং কাজ পরিত্যাগকারী নারী কর্মীদের দ্রুত দেশে ফেরত পাঠানো হবে।

সভায় উপস্থিত ছিলেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, সৌদি শ্রম মন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক) মাহের আল কাসেম, মহাপরিচালক (দ্বিপাক্ষিক) ফয়সাল আল উতাইবি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. যাহিদ হোসেন ও মো. সারোয়ার আলম রিয়াদে বাংলাদেশ দূতাবাসের পলিটিকাল মিনিস্টার এস এম আনিসুল হক এবং শ্রম কল্যাণ উইংয়ের কাউন্সেলর মো. মেহেদী হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
জিসিজি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।