ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মৌলিক স্বাক্ষরতার ২৩ লাখ নারী-পুরুষের ডাটাবেজ প্রস্তুত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯

ঢাকা: মৌলিক স্বাক্ষরতা প্রকল্পের আওতায় প্রায় ৪৪ লাখ নারী-পুরুষের ডাটাবেজ তৈরির কার্যক্রম চলছে। প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলার ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জন নারী-পুরুষের ডাটাবেজ প্রস্তুত করা হয়েছে বলে জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) কমিটির চতুর্থ বৈঠকে এ তথ্য জানানো হয়। জাতীয় সংসদ সচিবালয়ের কেবিনেট কক্ষে কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে এ বৈঠক হয়।

 

বৈঠকে কমিটির সদস্য মো. জাকির হোসেন, ইসমাত আরা সাদেক, আলী আজম, মো. জোয়াহেরুল ইসলাম, ফেরদৌসী ইসলাম ও মো. মোশারফ হোসেন অংশগ্রহণ করেন।  

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে দেশের ৬৪ জেলায় চলমান মৌলিক স্বাক্ষরতা প্রকল্পের আওতাধীন প্রায় ৪৪ লাখ নারী-পুরুষের ডাটাবেজ তৈরির কার্যক্রম ত্বরান্বিত করার বিষয়ে আলোচনা হয়।  

প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলার ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জন নারী-পুরুষের ডাটাবেজ প্রস্তুত করা হয়েছে। আর দ্বিতীয় পর্যায়ে ১১৬টি উপজেলার মধ্যে ১১৪টি উপজেলায় বেজলাইন সার্ভের কার্যক্রম চলমান রয়েছে।  

বৈঠকে অতি দ্রুত প্রধানমন্ত্রী ঘোষিত জাতীয়করণকৃত বিদ্যালয়ের শিক্ষকদের অনুকূলে আত্মীকরণের অফিস আদেশ জারির অগ্রগতি বিষয়েও আলোচনা হয়।  

সভায় জানানো যায়, তৃতীয় ধাপে অধিগ্রহণ করা ২৯১টি বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণ সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। শিগগির শিক্ষকদের নামে আত্মীকরণের অফিস আদেশ জারি হবে।  

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
এসকে/এমএ   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।