ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরিবেশ দূষণ: ৪ প্রতিষ্ঠানকে কোটি টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
পরিবেশ দূষণ: ৪ প্রতিষ্ঠানকে কোটি টাকা জরিমানা

নারায়ণগঞ্জ: পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে অভিযান চালিয়ে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক রুবিনা ফেরদৌসী নারায়ণগঞ্জের চারটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছেন।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এ জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তরে শুনানিক্রমে পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতীত ও ইটিপি স্থাপন না করে অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশে নির্গত করে পরিবেশ দূষণ করার দায়ে নারায়ণগঞ্জের ইব্রাহিম কম্পোজিট টেক্সটাইল মিলকে এক কোটি ২১ লাখ ৮০ হাজার ৮শ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া ইটিপি নির্মাণাধীন সময়ে আগামী ৬ মাস পর্যন্ত প্রতিমাসে ৩ লাখ ৩২ হাজার ৮শ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।

এছাড়া অকার্যকর ইটিপি পরিচালনার মাধ্যমে অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি পরিবেশে নির্গত করে পরিবেশ দূষণ করার দায়ে একই জেলার ইউনিটি কম্পোজিট মিলস (প্রা.) লিমিটেডকে ৩ লাখ ৯৯ হাজার ৩৬০ টাকা এবং টেক্স জিপারস (বিডি) লিমিটেডকে ১ লাখ ৭০ হাজার ৭৫২ টাকা জরিমানা করা হয়।  

অন্যদিকে জেলার সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের অন্তর্গত পিরোজপুর, জৈনপুর, ছয়হিস্যা, চর ভাটিবন্দর এবং রতনপুর মৌজায় বিস্তীর্ণ কৃষি জমি, জলাভূমি এবং নিচু ভূমি অবৈধভাবে ভরাট করার দায়ে মেঘনা ইকোনমিক জোন লিমিটেডকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ সময়: ০০৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad