ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিলংয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপিত হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
শিলংয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপিত হবে

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে তার প্রতিকৃতি স্থাপনের কথা জানিয়েছেন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাঙ্গামা।
 

ভারত সফররত বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ শিলংয়ে রাজ্য সচিবালয়ে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠককালে এ বিষয়ে প্রস্তাব দেন। এতে তাৎক্ষণিক সম্মতি দেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী।

 

তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদ এ কথা জানান। তিনি বলেন, তথ্যমন্ত্রী এ সময় আগামী বছরের মার্চে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশ নিতে কনরাড সাঙ্গামাকে বাংলাদেশে আমন্ত্রণ জানান।
 
ঘণ্টাব্যাপী এ বৈঠকে ড. হাছান মুক্তিযুদ্ধের সময় আন্তরিক সহযোগিতার জন্য মেঘালয়ের মানুষের প্রতি বাংলাদেশের পক্ষে ধন্যবাদ জানান।
 
তথ্যমন্ত্রী ড. হাছান বলেন, নির্মাণ ও স্থাপত্যশিল্পে এশিয়ার সবচেয়ে কর্মপ্রবণ দেশ হিসেবে বাংলাদেশ এখন প্রচুর পাথরের চিপস আমদানি করে। দূরবর্তী অঞ্চল বা দেশ থেকে না এনে মেঘালয় থেকে নিলে সাশ্রয়ী হবে। একই সঙ্গে বাংলাদেশে উৎপাদিত রাবার মেঘালয় সুলভে আমদানি করতে পারে।
 
এ প্রস্তাবে সাড়া দিয়ে কনরাড সাঙ্গামা বলেন, পাথরের চিপস পরিবহনে সহজলভ্যের জন্য কনভেয়ার বেল্ট নির্মাণ করবে মেঘালয় রাজ্য সরকার। একই সঙ্গে রাবার আমদানির বিষয়টিকেও গুরুত্ব দিয়ে দেখা হবে।
 
এ সময় তামাবিল-ডাউকি সীমান্ত দিয়ে বাস যোগাযোগ, সমন্বিত চেকপোস্ট, সীমান্ত পারাপার পণ্য পরিবহন ও সীমান্ত হাট ব্যবস্থাপনা সহজীকরণে দ্রুত অগ্রগতির ওপর জোর দেন তারা।
 
এর আগে সকালে গৌহাটিতে কিংবদন্তি সংগীত প্রতিভা ভূপেন হাজারিকার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
 
শুভেচ্ছা স্মারক বিনিময়কালে তথ্যমন্ত্রী মেঘালয়ের মুখ্যমন্ত্রীকে বঙ্গবন্ধুর লেখা ‘কারাগারের রোজনামচা’র ইংরেজি ভার্সন, নৌকা স্মারক, নকশীকাঁথা ও জামদানি উপহার দেন।
 
তথ্যমন্ত্রীর সঙ্গে তার স্ত্রী নূরান ফাতেমা, গৌহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনার এসএম তানভীর মনসুরসহ মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং মুখ্যমন্ত্রীর দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
তথ্যমন্ত্রীর বুধবার রাতে দেশে ফেরার কথা রয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad