ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৩০ বছরের শিকলবন্দি জীবন থেকে মুক্তি পেলেন রতন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
৩০ বছরের শিকলবন্দি জীবন থেকে মুক্তি পেলেন রতন হাসপাতালে ভর্তি রতন মিয়া। ছবি: বাংলানিউজ

কিশোরগঞ্জ: ৩০ বছরের শিকলবন্দি জীবন থেকে মুক্তি পেয়েছেন পাকুন্দিয়া উপজেলার রতন মিয়া (৫৫)।

এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে বিষয়টি প্রশাসনের নজরে আসে। পরে প্রশাসনের হস্তক্ষেপে শিকলবন্দি জীবন থেকে মুক্তি পান রতন।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে তাকে উদ্ধার করে পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।
 
এসময় উপস্থিত ছিলেন- পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ হাসান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা রুহুল আমিনসহ স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তারা।  

রতনের বড়ভাই আঙ্গুর মিয়া বাংলানিউজকে জানান, ৩০ বছর আগে মাথায় প্রতিবেশীর লাঠির আঘাতে আহত হওয়ার পর কিছুটা মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন রতন। চিকিৎসা করেও তাকে ভালো করা যায়নি। মানসিক ভারসাম্যহীন হওয়ায় রতন এলাকাবাসীর বিভিন্ন ক্ষতি করতে থাকে। এজন্যই তাকে পায়ে শিকল দিয়ে বেঁধে রাখা হয়।  

পাকুন্দয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. জমির মো. হাসিবুস সাত্তার বাংলানিউজকে জানান, তার (রতনের) মধ্যে রক্তশুন্যতাসহ পুষ্টির অভাব আছে। আরও পরীক্ষা নিরীক্ষা করে তার প্রয়োজনীয় চিকিৎসা নিশ্চিত করা হবে।  

এ বিষয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা রুহুল আমিন বাংলানিউজকে বলেন, ইউএনও নাহিদ হাসান স্যার ও পাটুয়াভাঙ্গা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. সাহাব উদ্দিনকে সঙ্গে নিয়ে তাদের বাড়িতে গিয়ে শিকল ভেঙে রতনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। সমাজসেবা অধিদপ্তর থেকে তার চিকিৎসার সহযোগিতা করা হবে।  

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ হাসান বাংলানিউজকে বলেন, শিকলবন্দি রতন মিয়ার করুণ অবস্থার কথা আমরা জানতাম না। স্থানীয় সাংবাদিক হুমায়ুন কবিরের মাধ্যমে বিষয়টি জেনে পদক্ষেপ নেওয়া হয়।  

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার দক্ষিণ সাঠিয়াদী গ্রামের হাজী বাড়ির মৃত আব্দুল করিমের ছেলে রতন মিয়া। ২৫ বছর বয়সে তরতাজা যুবক রতন মাথায় আঘাত পেয়ে মানসিক ভারসাম্য হারান। সেই থেকে ৩০ বছর ধরে ঘরের বারান্দার খুঁটির সঙ্গে তাকে শিকল দিয়ে বেঁধে রাখা হয়।  

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।