bangla news

ফেলে যাওয়া সেই নবজাতকের চোখে কাজল, কপালে টিপ

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৭ ৩:০৬:০৪ পিএম
ফেলে যাওয়া সেই নবজাতকের চোখে কাজল, কপালে টিপ দিয়ে সাজানো হয়েছে। ছবি: বাংলানিউজ

ফেলে যাওয়া সেই নবজাতকের চোখে কাজল, কপালে টিপ দিয়ে সাজানো হয়েছে। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাচ্চাটা খুব দুষ্টু, খালি হাত-পা নাড়াচাড়া করে। বর্তমানে তার শারীরিক অবস্থা মোটামুটি ভালো আছে। খালি নাভিটা এখনো পুরোপুরি শুকাইনি।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ফেলে যাওয়া সেই নবজাতকের খোঁজ নিতে গেলে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের নবজাতক বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনিষা ব্যানার্জি এ সব কথা বলেন।

তিনি বলেন, জন্মের পর নবজাতকের মা-বাবা তাকে হাসপাতালে ফেলে যান। এরপর থেকে সে আমাদের বিভাগে চিকিৎসাধীন। এটি একটি আকাঙ্ক্ষিত ঘটনা। শিশুটির শরীরের অবস্থা বর্তমানে ভালো। আমরা তাকে বাহিরে থেকে কৌটার দুধ কিনে এনে খাওয়াচ্ছি। তার নাভি যদি পুরোপুরি শুকায় ও শারীরিক অবস্থা ভালো থাকে তাহলে কয়েকদিন পর তাকে ছোটমনি নিবাসে হস্তান্তর করা হবে। কিছুদিন আগে আরও দু’টো শিশুকে আমরা ছোটমনি নিবাসে হস্তান্তর করেছি বলেও জানান ডা. মনিষা।নার্স শেফালীর কোলে নবজাতক, পাশেই শিশুটিকে দেখেছেন ঢামেক হাসপাতালের নবজাতক বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনিষা ব্যানার্জি।ঢামেকে ডা. মনিষার চেম্বারে কথা বলার সময় তার নির্দেশে হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স শেফালী ওই নবজাতকটিকে কোলে করে প্রতিবেদন সামনে নিয়ে আসেন। এ সময় দেখা যায়, নবজাতকের কপালে কালো টিপ, চোখে কাজল দিয়ে তাকে সাজিয়ে রাখা হয়েছে এবং নতুন জামা ও ডায়পার পরিয়ে রাখা হয়েছে।

নার্স শেফালী বলেন, ওই শিশুটিকে সারাদিন আমরা দেখাশোনা করি। এমনকি খাওয়ানো থেকে শুরু করে তার যাবতীয় সব খেয়াল আমাদেরই রাখতে হয়। ডা. মনিষা ম্যাডামের নির্দেশে আমরা তাকে মায়ের মতো সেবা দেওয়ার চেষ্টা করছি। সকালে তাকে কাজল দিয়ে সাজানো হয়েছে।

কথা বলতে বলতে নার্স শেফালী শিশুটাকে একটু উঁচু করলে খুশিতে মিটিমিটি করে হাসতে থাকে ও হাত-পা নাড়াতে থাকে শিশুটি। 

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
এজেডএস/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-17 15:06:04