ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সৌদি আরবে অভিবাসন ব্যয় কমাতে কাজ করছে সরকার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
সৌদি আরবে অভিবাসন ব্যয় কমাতে কাজ করছে সরকার সৌদি আরবে বাংলাদেশের দূতাবাসের শ্রম কল্যাণ উইং আয়োজিত সেমিনার। ছবি: বাংলানিউজ

ঢাকা: সৌদি আরবে বাংলাদেশি জনশক্তি নিয়োগের প্রক্রিয়া সহজ করা এবং অভিবাসন ব্যয় কমানোর জন্য সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

সোমবার (১৬ সেপ্টেম্বর) রিয়াদে বিভিন্ন জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশের দক্ষ, আধাদক্ষ জনশক্তি নিয়োগের বিষয়ে আয়োজিত সেমিনারে প্রবাসী কল্যাণ মন্ত্রী এ কথা জানান।

রিয়াদের বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেমিনারে প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

আমরা চাই আগামী দিনে ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে এ সম্পর্ক আরও দৃঢ় হবে। সরকার অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে। এছাড়া বিদেশে দক্ষ জনশক্তি রফতানির জন্য বাংলাদেশে আধুনিক ও উন্নতমানের প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়েছে।

মন্ত্রী সৌদি নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের চাহিদা জানানোর জন্য অনুরোধ করেন যেন প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে জনশক্তি রফতানি করা সম্ভব হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইমরান আহমদ বলেন, জনশক্তি রফতানি প্রক্রিয়া আরও সহজ ও দ্রুত করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। কোনো রিক্রুটিং এজেন্সি প্রয়োজনীয় প্রশিক্ষণ ছাড়া যদি জনশক্তি রফতানি করে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

দূতাবাসের শ্রম কল্যাণ উইং আয়োজিত এ সেমিনারে আরও উপস্থিত ছিলেন দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম।

সেমিনারের শুরুতে বাংলাদেশের বিভিন্ন সেক্টরে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তির বিষয়ে বিস্তারিত উপস্থাপনা করেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাহিদ হোসেন ও সারওয়ার আলম। দূতাবাসের কর্মকর্তারা সেমিনারে যোগ দেন।

সেমিনারে সৌদি আরবে বাংলাদেশের জনশক্তি নিয়োগকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৪০ জন প্রতিনিধি অংশ নেয়। উল্লেখযোগ্য নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে রয়েছে- আল বাওয়ানী কোম্পানি, হারফি ফুড সার্ভিস লিমিটেড, সামাসকো, আরকো, তেজারত কোম্পানি, আল জাযিরা কোম্পানি, হামেদ সাউদ আল উতাইবী, সিডার কোম্পানি, আলফাহাদ, শাফরজি পালনজি কোম্পানি। বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বাংলাদেশ থেকে দক্ষ, আধা দক্ষ জনশক্তি নিয়োগের আগ্রহ প্রকাশ করে।

বাংলাদেশ সময়: ২৩৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬ , ২০১৯
টিআর/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।