ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বশেমুরবিপ্রবির ভিসির অপসারণ চায় মুক্তিযুদ্ধ মঞ্চ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
বশেমুরবিপ্রবির ভিসির অপসারণ চায় মুক্তিযুদ্ধ মঞ্চ মানববন্ধনের মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মী। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) এক ছাত্রীকে বহিষ্কারের ঘটনায় উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. খোন্দকার মো. নাসিরউদ্দিনকে ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের আল্টিমেটাম দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশে এ ঘোষণা দেন মুক্তিযুদ্ধ মঞ্চের আহবায়ক অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন।
 
তিনি বলেন, ভিসি নাসিরউদ্দীন বিশ্ববিদ্যালয়ে স্বৈরাচারী শাসন প্রতিষ্ঠা করেছেন।

গত কয়েকমাস ধরে তার বিরুদ্ধে বিস্তর অভিযোগ প্রকাশিত হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয় ও সরকার এ বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না। শুধুমাত্র মত প্রকাশের জন্য তিনি এক ছাত্রীকে বহিষ্কার করেছেন। ওই ছাত্রী শুধু ফেসবুকে লিখেছিলেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাজ কি? এ কথা লেখায় তাকে বহিষ্কার করা হয়। এর আগে পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয় নিয়ে লেখায় বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কার করেছে ভিসি নাসিরউদ্দীন। তার বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যসহ বিভিন্ন অভিযোগ রয়েছে।
তিনি কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্র থাকাকালীন ছাত্রদল করতেন, যুক্তরাষ্ট্রে ছাত্রদলের সংগঠক ছিলেন। এরপরও শুধুমাত্র আত্মীয়তার সূত্রে তাকে বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দেওয়া হয়েছে। এ সময় তিনি ২৪ ঘণ্টার মধ্যে ভিসি নাসিরউদ্দীনকে অপসারণ ও বহিষ্কৃতদের ছাত্রত্ব ফিরিয়ে দেওয়ার দাবি জানান।

অন্যথায় আগামীকাল শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি দেওয়াসহ পরবর্তীতে বৃহত্তর কর্মসূচির ঘোষণা দেওয়া হবেও বলে হুঁশিয়ারি দেন মুক্তিযুদ্ধ মঞ্চের আহ্বায়ক জামাল উদ্দীন।

মানববন্ধনে ঢাবির সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির, সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম, মুক্তিযুদ্ধ মঞ্চের আমিনুল ইসলাম বুলবুল, আল মামুন বক্তব্য রাখেন।

এর আগে, বশেমুরবিপ্রবির ছাত্রী ও সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছিলেন-‘বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ কি?’ এ কারণে গত ১১ সেপ্টেম্বর তাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়। সাংবাদিক জিনিয়াকে বহিষ্কারের কারণে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
এসকেবি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad