bangla news

সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৬ ১২:২২:৪২ পিএম
বিক্ষোভরত শ্রমিকরা। ছবি: বাংলানিউজ

বিক্ষোভরত শ্রমিকরা। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): বকেয়া বেতনের দাবিতে টানা চার দিন ধরে সাভারের একটি তৈরি পোশাক কারখানার সামনে কাজ বন্ধ করে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল থেকে সাভারের বিরুলিয়া ইউনিয়নের সামাইর গ্রামের ‘সার্ক নিটওয়্যার লিমিটেড’ কারখানার সামনে এ বিক্ষোভ কর্মসূচি পালন করছেন প্রায় ৯শ’ শ্রমিক।

শ্রমিকরা জানায়, তাদের এক মাস ও স্টাফদের তিন মাসের বেতন না দিয়ে নানা রকম টালবাহানা করে আসছে কারখানা কর্তৃপক্ষ। বেতন না দিয়ে কারখানা মালিক পালিয়েছে বলে অভিযোগ করেন শ্রমিকরা। তাই গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে রোববার পর্যন্ত টানা চার দিন কাজ বন্ধ করে বিক্ষোভ ও কারখানার সামনে অবস্থান করছেন শ্রমিকরা। ঘর ভাড়া ও দোকান বাকির টাকা পরিশোধে অনিশ্চয়তার মধ্যে পড়েছেন তারা।

এদিকে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে বার বার কথা বলতে চেয়েও ব্যর্থ হয়েছেন শ্রমিকরা। তাদের দাবি দ্রুত বেতন পরিশোধ করে সুষ্ঠু কাজের পরিবেশ সৃষ্টি করা।

কারখানাটির সুইং অপারেটর রুবেল বলেন, আমাদের সব শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করে কারখানা বন্ধ করে দিলেও সমস্যা নেই। আমরা তো মালিকের সঙ্গে কথা বলতে চাই কিন্তু মালিক তো আজ কয়েকদিন ধরে নিখোঁজ। মাসের অর্ধেক চলে গেছে ঘর ভাড়া, দোকানে বাকি যে কি করে দেবো বুঝতে পারছি না৷ আমাদের বেতন-ভাতা যদি না দেওয়া হয় তাহলে আমরা বড় কর্মসূচিতে যেতে বাধ্য হবো।

এ ব্যাপারে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি রফিকুল ইসলাম সুজন বাংলানিউজকে বলেন, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আমরা যোগাযোগ করার চেষ্টা করছি কিন্তু কোনোভাবেই তাদের পাওয়া যাচ্ছে না। শ্রমিকরা যদি   বেতন-ভাতা না পায় তাহলে তারা চলবে কি করে। আশাকরি খুব শিগগিরই শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করবেন কারখানা কর্তৃপক্ষ।

এ বিষয়ে শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) সানা সামিনুর রহমান বলেন, আমরা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি। সেই সঙ্গে আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে কাজ করে যাচ্ছে শিল্প পুলিশ।

অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত শিল্প পুলিশের সদস্যদের মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, সেপ্টেম্বর, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সাভার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-16 12:22:42