ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাদামতলীতে ভেজাল বিরোধী অভিযানে খেজুর ও পেঁপে জব্দ, জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০

ঢাকা: রাজধানীর বাদমতলী এলাকায় ফলের বিভিন্ন আড়তে অভিযান চালিয়ে পাখির বিষ্ঠাযুক্ত বিপুল পরিমাণ খাবার অনুপোযোগী খেজুর এবং কার্বাইড ও তাপ দিয়ে পাকানো পেঁপে জব্দ করা হয়েছে।

ঢাকা জেলা প্রশাসন ও বিএসটিআই যৌথভাবে শনিবার দুপুরে ভেজালবিরোধী এ অভিযান চালায়।

অভিযানের নেতৃত্ব দেন ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট মো. আল-আমিন। তাদের সহযোগিতা করেন বিএসটিআইয়ের কমকর্তা ও র‌্যাব ১০-এর একটি দল।

ভ্রাম্যমাণ আদালত শনিবার পুরান ঢাকার শ্যামবাজার ও ওয়াইজঘাট এলাকায় প্রথমে ভেজালবিরোধী অভিযান চালায়। এ সময় কৃত্রিম ও অস্বাস্থ্যকর উপায়ে অপরিপক্ক পেঁপে পাকানোর অভিযোগে আদালত ৪টি প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা জরিমানা ও বিপুল পরিমাণ পেঁপে জব্দ করে। এ সময় পচা ফল বিক্রির অভিযোগে অন্য একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপককে আটক ও বিপুল পরিমাণ খেজুর জব্দ করা হয়।

৪টি আড়ত সিটি এন্টারপ্রাইজ ও মামুন এন্টারপ্রাইজকে ২ লাখ টাকা করে এবং মেসার্স ভাই ভাই এন্টারপ্রাইজ ও বাদশা এন্টারপ্রাইজকে ১ লাখ টাকা করে জরিমানা করা হয়। এ সময় এ আড়তগুলো থেকে বিপুল পরিমাণ পেঁপেও উদ্ধার করা হয়।

এ বিষয়ে সিটি এন্টারপ্রাইজের মালিক খোরশেদ আলী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, কাঁচা পেঁপে পাকানোর জন্য কাঠের গুঁড়ি জ্বালিয়ে তাপ ও কার্বাইড দেওয়া হয়। এতে ২৪ ঘণ্টার মধ্যে পেঁপে পেকে যায়।

পরে ওয়াইজঘাট এলাকায় অভিযান চালায় আদালত। এ সময় রাসেল এন্টারপ্রাইজের ৫শ বস্তা খেজুরে পাখির বিষ্ঠা পাওয়ায় সে গুলোকে বাজেয়াপ্ত করা হয়। প্রতি বস্তায় ৩০ কেজি করে খেজুর ছিল।

আদালত পুরোনো ও পচা খেজুর বিক্রি করার দায়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক জহিরুল ইসলামকে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। প্রতিষ্ঠানটির মালিক মুচলেকা দিয়ে পরে ছাড়া পান।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।