ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘উপজেলায় চিকিৎসকের বড় অংশ এখনও অনুপস্থিত থাকেন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
‘উপজেলায় চিকিৎসকের বড় অংশ এখনও অনুপস্থিত থাকেন’ সেমিনারে উপস্থিত অতিথিরা

ঢাকা: ‘সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হলে সব পর্যায়ে স্বাস্থ্যসেবা কেন্দ্রে চিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করতে হবে। কিন্তু দেশের উপজেলা পর্যায়ের হেলথ কমপ্লেক্সগুলোতে চিকিৎসকদের অর্ধেকের বেশি পদ খালি থাকে। যারা কর্মরত থাকেন তাদের একটি বড় অংশ এখনও কর্মস্থলে অনুপস্থিত থাকেন’।

এই পরিস্থিতিতে সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন সরকারের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ড. মো. শাহাদাত হোসাইন মাহমুদ।  

রোববার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ফিউচার অব হেলথ ইনস্যুরেন্স ইন বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন তিনি।

ড. মো. শাহাদাত হোসাইন মাহমুদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

সংশিষ্ট বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব হেলথ ইকোনমিক্সের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ আব্দুল হামিদ।  

তিনি বলেন, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের স্বাস্থ্যখাতে মোট বাজেটের ৪ দশমিক ৯ ভাগ বরাদ্দ দেওয়া হয়েছে। যা জিডিপির (মোট দেশজ উৎপাদন) শুন্য দশমিক ৯ ভাগ। স্বাস্থ্য বিভাগের ৬৭ ভাগই রোগীদের পকেট থেকে ব্যয় করতে হয়। এর ফলে বছরে ৩ দশমিক ৪ ভাগ মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে যায়।  

সেমিনারে জানানো হয়, সর্বজনীন স্বাস্থ্যসেবা অর্জন ও এসডিজি লক্ষ্যমাত্রা সামনে রেখে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অধীনে স্বাস্থ্য অর্থনীতি ইউনিট ‘স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে)’ চালু করেছে। এসএসকে একটি পাইলট প্রকল্প। এই কর্মসূচির আওতায় টাঙ্গাইল জেলার ৩টি উপজেলায় (কালিহাতি, ঘাটাইল, মধুপুর) দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী পরিবারের সদস্যদের ৮৭টি ভর্তিযোগ্য রোগের বিনামূল্যে সেবা দেওয়া হচ্ছে। এই কর্মসূচি উক্ত জেলার সদর উপজেলা ছাড়া অবশিষ্ট ৮টি উপজেলায় সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। পাইলটিং সফল হলে সারাদেশে এই কাজ সম্প্রসারণ করা হবে। তবে সেটি সুদূরপ্রসারী পরিকল্পনা বলে জানানো হয় সেমিনারে।  

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
এমএএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।