ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

হুইলচেয়ারে ‘বন্দি’ বাসন্তির খোঁজে সিলেটের সিভিল সার্জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
হুইলচেয়ারে ‘বন্দি’ বাসন্তির খোঁজে সিলেটের সিভিল সার্জন বাসন্তির পাশে সিলেটের সিভিল সার্জন হিমাংশু লাল রায়। ছবি: বাংলানিউজ

সিলেট: ‘হুইলচেয়ারে বন্দি বাসন্তির শৈশব ‘শিরোনামে রোববার (১৫ সেপ্টেম্বর) দেশের জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজে প্রকাশিত প্রতিবেদন দেখে বাসন্তির খোঁজ নিতে গেলেন সিলেটের সিভিল সার্জন হিমাংশু লাল রায়।

এই দিন বেলা দেড়টার দিকে তিনি সিলেট সদর উপজেলার দলদলি চা বাগানে যান। বাসন্তির চিকিৎসার বিষয়ে তার পরিবারের সঙ্গে কথা বলেন তিনি।

এসময় তার সঙ্গে ছিলেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বণিক।

সিভিল সার্জন বলেন, বাসন্তি জটিল রোগে আক্রান্ত। সাধারণত এ রোগে আক্রান্তদের হাড়গুলোতে মজ্জা জমে না, লম্বাও হয় না। হাড় বেঁকে যায়। ভেঙে গেলে আর জোড়া লাগে না। এ রোগ ভালো হওয়ার নয়। তারপরও বাসন্তিকে চিকিৎসা দেওয়া প্রয়োজন। এ বিষয়ে তিনি বাগান ব্যবস্থাপকের সঙ্গে কথা বলবেন। ভাঙা একটি হুইলচেয়ারে বসে থাকা বাসন্তির মুখের ভাষা খুবই স্পষ্ট। সংসারে বাবা-মা ও এক ছোট বোন রয়েছে তার।

বাসন্তি বলে, তার বাবা মানসিক রোগী। মা কাজে গেলে চলে যায় বাগানে। দিতে ক্ষুধা লাগলে তার ছোট বোন খাইয়ে দেয়, গোসল করায়। সবই হুইল চেয়ারে বসে।

ছোট্ট বাসন্তির হুইলচেয়ারটিও বেশ পুরনো। প্রায় ৫/৬ বছর আগে স্থানীয় ইউপি সদস্যের দেওয়া হুইলচেয়ারটির সামনের পাইপ ভাঙা গেছে। বাঁশ দিয়ে পর্দা আটকে তাতে চুপসে বসে দিন কাটে বাসন্তির।

সিলেট সদর উপজেলার দলদলি চা-বাগানের মণ্ডপ সংলগ্ন ছোট্ট কুঁড়ে ঘরে জন্ম দেওয়া বাসন্তির যেমন চিকিৎসা প্রয়োজন। তেমনি তার জন্য প্রয়োজন নতুন একটি হুইলচেয়ার।  

সিলেটের দলদলি চা-বাগানের শ্রমিক অমল দাস ও বিলছি দাসের আদরের দুলালী বাসন্তি। জটিল রোগ বাসন্তিকে পঙ্গু করে দিয়েছে মাত্র এক বছর বয়সে। বর্তমানে বাসন্তির বয়স ৯ বছর। তার হাত-পা বেঁকে হয়েছে ধনুকাকৃতির। এভাবে আটটি বছর বিনাচিকিৎসায় কেটেছে হুইলচেয়ারে বসে।  

চা-শ্রমিক অমল দাস শোকে মানসিক ভারসাম্যহীন। তার স্ত্রী বিলছি দাস বাগানে চা-পাতা তুলে সংসারের খাবার খরচ যোগান। তার চিকিৎসা করানো যেনো বাসন্তি পরিবারের জন্য আকাশ কুসুম কল্পনা।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।