ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা ডেন্টাল কলেজকে বিশ্ববিদ্যালয় করা হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
ঢাকা ডেন্টাল কলেজকে বিশ্ববিদ্যালয় করা হবে বক্তব্য রাখছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। ছবি: বাংলানিউজ

ঢাকা: মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঢাকা ডেন্টাল কলেজকে একটি বিশ্ববিদ্যালয়ে পরিণত করার উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, এই কলেজের ছাত্রছাত্রী ও শিক্ষকদের জন্য গবেষণার সুযোগসহ অন্যান্য সুবিধা সম্প্রসারণ করা হবে।

রোববার (১৫ সেপ্টেস্বর) রাজধানীর মিরপুরে অবস্থিত ঢাকা ডেন্টাল কলেজ ও হাসপাতালে মহান মুক্তিযুদ্ধে এই কলেজের শহীদ শিক্ষক ও ছাত্রদের স্মরণে নির্মিত স্মৃতিফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কলেজের অধ্যক্ষ ডা. হুমায়ুন কবির বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলেজের অষ্টম ব্যাচের শিক্ষার্থী শহীদ আহসানুল কাদেরের বড় ভাই সাবেক সচিব ও রাষ্ট্রদূত মো. আফসারুল কাদের, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহাসচিব শফিকুল বাহার মজুমদার টিপু।

কলেজের অধ্যক্ষ ডা. হুমায়ুন কবির বুলবুল বলেন, বিভিন্ন সূত্র ও গবেষণার মাধ্যমে মহান মুক্তিযুদ্ধে এ কলেজে ও হাসপাতালের দু’জন শিক্ষক ও একজন ছাত্রের শাহাদত বরণ করার তথ্য পাওয়া যায়। তাদের স্মরণে আজ স্মৃতিফলক উন্মোচন করা হলো।

কলেজের ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, আগামীতে দেশ পরিচালনার দায়িত্ব তাদের গ্রহণ করতে হবে। ছাত্রছাত্রীদের মাঝে নেতৃত্বের গুণাবলী বিকশিত করার ওপর গুরুত্বারোপ করে তাদের সব ধরনের সহযোগিতা দেওয়ার জন্য শিল্প প্রতিমন্ত্রী কলেজ কর্তৃপক্ষের কাছে আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর যোগ্য ও দক্ষ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোলমডেল উল্লেখ করে শিল্প প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের নজিরবিহীন অগ্রগতিতে সারাবিশ্ব বাংলাদেশকে সমীহ ও সম্মান করে। স্বাস্থ্যসেবা, কৃষি, শিক্ষাসহ সব ক্ষেত্রে বাংলাদেশ দুরন্ত গতিতে এগিয়ে চলছে।

তিনি বলেন, জনগণের জন্য বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা ও এই খাতে গবেষণার সুযোগ সম্প্রসারিত করতে চারটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বাংলাদেশে আজ খাদ্যশস্য, মাছ, সবজি, বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

সাবেক সচিব মো. আফসারুল কাদের মুক্তিযুদ্ধের সব স্মৃতি সংরক্ষণের উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। তার ছোটভাই শহীদ আহসানুল কাদের ১৯৭১ সালের আগস্ট মাসে কুষ্টিয়ায় ২১ বছর বয়সে শাহাদত বরণ করেন বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।