ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শপথ নিলেন পিএসসির নতুন সদস্য গোলাম ফারুক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
শপথ নিলেন পিএসসির নতুন সদস্য গোলাম ফারুক এসএম গোলাম ফারুককে শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

ঢাকা: শপথ নিলেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নবনিযুক্ত সদস্য অবসরোত্তর ছুটি ভোগরত সরকারের সিনিয়র সচিব এসএম গোলাম ফারুক।

রোববার (১৫ সেপ্টেম্বর) বিকেল সাড়ে তিনটায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে তাকে শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন।

এ সময় পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক ও অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি সংবিধানের ১৩৮ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে তার অবসরোত্তর ছুটি বাতিল এবং অন্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে নিয়োগ দিয়েছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় বুধবার (০৪ সেপ্টেম্বর) এক আদেশে জানিয়েছে।
 
আদেশে বলা হয়েছে, সংবিধানের ১৩৯ (১) অনুচ্ছেদ অনুযায়ী তার দায়িত্বভার গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর অথবা তার ৬৫ বছর বয়স পূর্ণ হওয়া- এর মধ্যে যা আগে ঘটে, সে কাল পর্যন্ত জনস্বার্থে পিএসসির সদস্যপদে সানুগ্রহ নিয়োগ দিয়েছেন।  
 
বর্তমানে পিএসসিতে একজন চেয়ারম্যান ও ১৪ জন সদস্য রয়েছেন।
 
গোলাম ফারুক ১৯৬০ সালের ১ জুন শরীয়তপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৮১ ও ১৯৮২ সালে যথাক্রমে বিএসএস (অনার্স) এবং এমএসএস ডিগ্রি অর্জন করে ১৯৮৩ সালে সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগ দেন।
 
কর্মজীবনে মাঠ প্রশাসনসহ সরকারের বিভিন্ন পর্যায়ে গোলাম ফারুক দায়িত্ব পালন করেন। এর মধ্যে স্থানীয় সরকার বিভাগ এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি পরিকল্পনা কমিশনের সদস্য, শিক্ষা মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন করেন। যুগ্মসচিব হিসেবে শিল্প ও জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচালকসহ সিনিয়র সহকারী সচিব হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং মাঠ প্রশাসনে অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন।
 
ব্যক্তিগত জীবনে গোলাম ফারুক দুই পুত্র সন্তানের জনক।
 
বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।