ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সমতার বাংলাদেশ গড়তে প্রতিবন্ধীদের বিশেষ সুবিধা প্রয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
সমতার বাংলাদেশ গড়তে প্রতিবন্ধীদের বিশেষ সুবিধা প্রয়োজন

ঢাকা: জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, প্রতিবন্ধীদের সীমাবদ্ধতা থাকায় তাদের সহযোগিতার জন্য রাষ্ট্রকে বিশেষ গুরুত্ব দিতে হবে। তাদেরকে সমাজের বাইরে রেখে সমতার বাংলাদেশ গড়া সম্ভব না। এসব জনগোষ্ঠীর কাজের জায়গা সীমিত। তাদের এগিয়ে নিতে সরকারের পাশাপাশি সমাজ ও ব্যক্তি-প্রতিষ্ঠানকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

রোববার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সাইটসেভারস বাংলাদেশের উদ্যোগে আয়োজিত বিশ্বব্যাপী ঘোষিত জাতিসংঘের আবেদন ‘প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা, সমর্থন, সমুন্নত এবং নিশ্চিত করুন’ এর আলোকে ‘সমতার বিশ্ব-সমতার বাংলাদেশ গড়ি’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ফরিদা ইয়াসমিন বলেন, আমাদের দেশ এগিয়ে গেলেও দেশের প্রতিবন্ধীদের জন্য এখনও বিশেষ কর্মপরিকল্পনা নেওয়া হয়নি।

তাদের চলাচলের জন্য ‘প্রতিবন্ধীবান্ধব’ যানবাহনের ব্যবস্থা নেই। আমরা জানি দেশের প্রতিবন্ধীদের অনেক সীমাবদ্ধতা রয়েছে। তাদের এগিয়ে নেওয়াটা রাষ্ট্রের সবার দায়িত্ব। এজন্য অবশ্যই প্রতিবন্ধীদের জন্য বিশেষ সুবিধা দেওয়া প্রয়োজন।

তিনি বলেন, একটি সমতার বাংলাদেশ গড়তে হলে অবশ্যই সম-অধিকার নিশ্চিত করতে হবে। সংবিধানে সম-অধিকারের কথা বলা হলেও বাস্তবে নারীরা এখনও অনেক পিছিয়ে।  

সমাজে সচেতনতা তৈরি ও বৈষম্য দূর করতে গণমাধ্যমে প্রতিবন্ধী ও নারীদের গল্প প্রচারের আহ্বানও জানান তিনি।

অভিনেত্রী অধোরা খান বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠায় সমাজ, ব্যক্তি-প্রতিষ্ঠান, সেলিব্রিটি ও ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। তাদের বিভিন্ন কাজের ব্যবস্থা করে দিতে হবে। সত্যিকারের সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অবশ্যই সবাইকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বব্যাপী ঘোষিত জাতিসংঘের ‘প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা, সমর্থন, সমুন্নত এবং নিশ্চিত করুন’ শীর্ষক আবেদনটির বিষয়ে কর্মপরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ক্যামেরুন, ঘানা, গিনি, আয়ারল্যান্ড, কেনিয়া, মালি, নাইজেরিয়া, সেনেগাল, সিয়েরা লিওন, তানজানিয়া ও উগান্ডা সরকারকে বিশেষ আহ্বান জানানো হয়েছে।

অনুষ্ঠানে সভাপত্বি করেন সাইটসেভারস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আরিফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
ইএআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।