ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ট্রাফিক নিয়ন্ত্রণে সিনিয়র অফিসাররাও মাঠে থাকবেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
ট্রাফিক নিয়ন্ত্রণে সিনিয়র অফিসাররাও মাঠে থাকবেন

ঢাকা: দায়িত্ব গ্রহণের পর থানা পর্যায়ে পুলিশি সেবা পরিবর্তন ও ট্রাফিক সংকট সহনীয় পর্যায়ে রাখতে প্রয়োজনীয় উদ্যোগের কথা জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নবনিযুক্ত কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

রোববার (১৫ সেপ্টেম্বর) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব উদ্যোগের কথা জানান।

রাজধানীর ট্রাফিক ব্যবস্থাপনা প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, ট্রাফিক ব্যবস্থাপনায় সিনিয়র অফিসারদের মাঠে থাকতে হবে।

অন্তত অফিস আওয়ার সকালে তিন ঘণ্টা ও বিকেলে তিন ঘণ্টা ট্রাফিকের ডিসি থেকে শুরু করে সবাইকে মাঠে থাকতে হবে। এসময় কেউ অফিসে থাকতে পারবেন না।

‘এ নির্দেশনা ঠিকমত প্রতিপালিত না হলে রাস্তার বিভিন্ন পয়েন্ট নির্দিষ্ট করে আট ঘণ্টা করে সিনিয়র অফিসারদের দায়িত্ব দিয়ে দেওয়া হবে। এ বিষয়ে আমরা কঠোর থাকবো। জানিনা এভাবে কতটুকু পরিস্থিতির উন্নয়ন হবে। তবে দৃশ্যমান একটা পরিস্থিতি উপস্থাপন করতে চাই। ’

ট্রাফিক ব্যবস্থাপনায় সবকিছুই পুলিশের হাতে নয় উল্লেখ করে তিনি বলেন, রাস্তাজুড়ে খোঁড়াখুঁড়ি চলছে, নির্মাণ কাজ হচ্ছে, গাড়ি বাড়ছে। কিন্তু পর্যাপ্ত রাস্তা নেই। চাইলেই আমরা সবকিছু পরিবর্তন করতে পারবো না। তবে যানজট মানুষের সহনীয় পর্যায়ে আনার চেষ্টা করবো। জেব্রা ক্রসিংয়ের সামনে গাড়ি থামানোর সংস্কৃতি চালু করতে অফিসারদের নির্দেশ দিয়েছি। আমরা আমাদের মত চেষ্টা করবো। মানুষকেও সচেতন হতে হবে।

জঙ্গিবাদ প্রসঙ্গে শফিকুল ইসলাম বলেন, জঙ্গিবাদ এমন একটি মতবাদ, এর থেকে ফিরিয়ে আনা দুরূহ। মানুষকে বোঝানোর জন্য বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠানে যাচ্ছি। নতুন জঙ্গি যেন তৈরি না হয়, সে বিষয়ে নজরদারি আছে। যারা জঙ্গিবাদে জড়িয়ে গেছে, তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনার চেষ্টা অব্যাহত রয়েছে।

‘পুলিশের উপর আক্রমণের বিষয়ে আমরা কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছি এবং জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে। ’

ডিএমপি কমিশনার বলেন, মাদকের সাপ্লাই চেইন বন্ধে পুলিশ কাজ করছে। কিন্তু চাহিদা বন্ধ করা না গেলে পৃথিবীর কোথাও মাদক নিয়ন্ত্রণ সম্ভব নয়। আপনার সন্তান যেন মাদকে না জড়িয়ে যায়, সেজন্য আপনাকেই নজর রাখতে হবে। আপনার সন্তান মাদকে জড়িয়ে গেলে আমাদের সহযোগিতা নিন। আমরা তাকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার চেষ্টা করবো।

‘মাদকের বিরুদ্ধে পুলিশের জিরো টলারেন্স রয়েছে। পুলিশের কোনো সদস্য যদি মাদক সংশ্লিষ্টতায় কোনোভাবে অংশীদার হয়ে থাকে, তাহলে তাকে আমরা মাদক ব্যবসায়ীর মতই ট্রিট করবো। সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। ’

রাজনৈতিকভাবে পুলিশ ব্যবহৃত হওয়ার অভিযোগের বিষয়ে তিনি বলেন, পুলিশ আইন ও বিধি অনুযায়ী কাজ করে। এর বাইরে যাওয়ার সুযোগ নেই।

সার্বিকভাবে পরিস্থিতি যেমনই হোক, দায়িত্ব অস্বীকার করে নয়, বরং সবাইকে সঙ্গে নিয়ে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন নবনিযুক্ত ডিএমপি কমিশনার।

** প্রয়োজনে নিজে থানায় গিয়ে ওসিগিরি করবো

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
পিএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।