ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হজ-ওমরাহ-ভ্রমণ-ট্রানজিট ভিসার ফি কমালো সৌদি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
হজ-ওমরাহ-ভ্রমণ-ট্রানজিট ভিসার ফি কমালো সৌদি মসজিদ আল হারাম। ছবি: সংগৃহীত

ঢাকা: হজ, ওমরাহ, ভ্রমণ এবং ট্রানজিট ভিসার আবেদন ফি কমিয়েছে সৌদি আরব। এখন থেকে এ চার ধরনের ভিসা আবেদনের জন্য খরচ হবে ৩০০ রিয়াল (প্রায় ৬ হাজার ৮০০ টাকা)।

সৌদির রাজ সরকারের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, সৌদি আরবের মন্ত্রিসভার নেওয়া সিদ্ধান্ত অনুসারে এখন থেকে হজ এবং ওমরাহ করতে ইচ্ছুকদের ভিসা ফি ৩০০ রিয়াল নেওয়া হবে।

তবে বাতিল করা হয়েছে একাধিকবার ওমরাহ পালনের জন্য ভিসা ফিও। এর আগে যদি কেউ তিন বছরের মধ্যে পুনরায় ওমরাহ পালন করতে চাইতেন তাকে ২ হাজার রিয়াল দিয়ে ভিসা নিতে হতো।

ভিজিট ভিসার আওতায় থাকবে ওমরাহ পালন, ভ্রমণ, ব্যবসা-বাণিজ্যসহ ভ্রমণ সংশ্লিষ্ট অন্য বিষয়গুলো। আর হজ এবং ট্রানজিট ভিসা (পানি, আকাশ ও স্থলপথ) আলাদা। সবগুলো ভিসার জন্য ৩০০ রিয়াল ফি নির্ধারণ করা হয়েছে।  

ভিজিট ভিসায় সিঙ্গেল এন্ট্রি ও মাল্টিপল এন্ট্রির সুবিধা রয়েছে। সিঙ্গেল এন্ট্রির মেয়াদ ৩ মাস এবং মাল্টিপলের ১ বছর। সিঙ্গেল এন্ট্রিতে ১ মাস এবং মাল্টিপল ভিসায় সৌদি আরবে ৩ মাস অবস্থান করা যাবে। হজ ভিসা দেওয়া হবে হজের মৌসুমে। আর ট্রানজিট ভিসায় সৌদি আরবে ৯৬ ঘণ্টা অবস্থান করা যাবে।

ভিসা ফি কমেছে।  ছবি: সংগৃহীত

সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়া মন্ত্রিপরিষদের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ভিসার ধরন ও মেয়াদ সম্পর্কে একটি তালিকা প্রকাশ করেছে।

এ সিদ্ধান্ত নেওয়ায় পবিত্র দুই মসজিদের জিম্মাদার সৌদি বাদশাহ সালমানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে দেশটির হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন। একইসঙ্গে যুবরাজের প্রতিও কৃতজ্ঞতা জানান তিনি।

গোড়া তকমা ঝেড়ে ফেলে তুলনামূলক প্রগতিশীল হিসেবে নিজেদের বিশ্বের কাছে তুলে ধরতে ‘ভিশন ২০৩০’ লক্ষ্য সামনে নিয়ে এগোচ্ছে সৌদি আরব। ইতোমধ্যে যুবরাজ বেশ কিছু চমকপ্রদ সিদ্ধান্ত বাস্তবায়ন করেছেন। ভিসা ফি কমানোও এ প্রক্রিয়ার অংশ। এ সিদ্ধান্তকে ২০৩০ সালের মধ্যে ৩ কোটি হজ ও ওমরাহ যাত্রীদের আতিথ্য দেওয়ার প্রস্তুতির অংশ হিসেবে দেখা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
এইচএডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad